ফ্লোরেন্সে বাংলাদেশ বিনিয়োগ সেমিনার

ফ্লোরেন্সে বাংলাদেশে বিনিয়োগ সেমিনার
ফ্লোরেন্সে বাংলাদেশে বিনিয়োগ সেমিনার

বাংলাদেশের উন্নয়নচিত্র, বিনিয়োগ পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকারের প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে ইতালির ফ্লোরেন্সে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাস ফ্লোরেন্স চেম্বার ভবনে গত শুক্রবার (১৭ মে) বিকেলে এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের নেতারাসহ তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের প্রায় ২০ জন ইতালিয়ান ব্যবসায়ী এতে অংশ নেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের মারিও কুরিয়া। স্বাগত বক্তব্য দেন ফ্লোরেন্সে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল জর্জিয়া গ্রানাতা।

বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার
বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান সিকদার

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তাঁর বক্তব্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ সম্পর্কে এবং বিগত ১০ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন।

তিনি বলেন, দ্বিপক্ষীয় ব্যবসা বৃদ্ধি ও বিনিয়োগের উত্তম ক্ষেত্র হিসেবে বাংলাদেশ বিবেচিত হতে পারে। কারণ বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার, উৎপাদনের জন্য নিম্ন শ্রম মজুরি ও সর্বোপরি সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ।

সেমিনারে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র ‘বাংলাদেশ: ডেস্টিনেশন নেক্সট’ শিরোনামে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। প্রেজেন্টেশনের পরে প্রশ্নোত্তর পর্ব ও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপস্থিত ব্যবসায়ীরা। রাষ্ট্রদূত ও ইকোনমিক কাউন্সেলর ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেমিনারে অংশগ্রহণকারীরা
সেমিনারে অংশগ্রহণকারীরা

মুক্ত আলোচনায় ব্যবসায়ীরা দূতাবাসের উদ্যোগের প্রশংসা করেন এবং ইতালি ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ‍তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের ব্যবসায়ীদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে বলে বিশেষ অতিথি মারিও কুরিয়া উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ ও ইতালির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে এবং এ আয়োজন সম্ভাব্য ইতালিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের উৎসাহিত করবে।

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস ইতালির বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলে বিশেষ করে মিলান, ভেনিস, নেপলস, জেনোয়া, পালেরমো ও কাতানিয়া শহরে এ ধরনের সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে। বিজ্ঞপ্তি