সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল

সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল
সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল

ব্যাপক উৎসাহ ও সংযমের মাধ্যমে মুসলিম উম্মাহ পালন করছেন পবিত্র রমজান। তারই ধারাবাহিকতায় সিঙ্গাপুরে বসবাসকারী মুসলমানরা পালন করছেন রমজান। মহান আল্লাহ তাআলাকে খুশি করার জন্য সারা দিন পানাহার থেকে দূরে থেকে ইফতারের সময় খাবার সামনে বসে থাকেন রোজাদার ব্যক্তিরা। এ এক অন্য রকম একটি দৃশ্য।

সিঙ্গাপুরে প্রতিবছর এসবিএস (সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি) আয়োজন করে থাকে দোয়া ও ইফতার মাহফিল। এ বছর এসবিএসের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে দেশটির তামান জুরং আসসাকিরিন মসজিদে। গত রোববার (১৯ মে) এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

দোয়া ও ইফতারের প্রথম ভাগে আসর নামাজের পর শুরু কোরআন খতম। কোরআন খতমে বাংলাদেশি মুসলিম নারী-পুরুষ ও স্থানীয় ব্যক্তিরা অংশগ্রহণ করেন। কোরআন খতম শেষে মোনাজাতের মাধ্যমে বিশ্ব মুসলিম উম্মাহের জন্য দোয়া করা হয়। কোরআন খতম ও দোয়ার পর শুরু হয় ইফতার পর্ব।

সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল
সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল

ইফতার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আসসাকিরিন মসজিদ কমিটির পক্ষ থেকে চেয়ারম্যান মুহাম্মদ হাফিজ আল রশিদ। তিনি তাঁর বক্তব্যে অভিবাসী বাংলাদেশি মুসলিমদের স্বেচ্ছাসেবীমূলক কর্মকাণ্ডের কথা উল্লেখ করে তাঁদের প্রশংসা করেন। তিনি বলেন, রমজান মাসে প্রতিদিন সিঙ্গাপুরের বিভিন্ন মসজিদে শত শত বাংলাদেশি স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন। তাঁরা প্রতিদিন সময়মতো মুসল্লিদের সামনে ইফতারি পৌঁছে দেওয়াসহ মসজিদ পরিষ্কার–পরিচ্ছন্ন রাখেন। আমরা তাঁদের কর্মকাণ্ডকে স্বাগত ও ধন্যবাদ জানাই।

এসবিএসের সভাপতি মোহাম্মদ হাফিজুর রহমান তাঁর বক্তব্যে সোসাইটির বিভিন্ন সেবামূলক কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরার পাশাপাশি বাংলাদেশি মুসলিমদের কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। তিনি বলেন, আমি গর্বের সঙ্গে বলতে পারি, সিঙ্গাপুরের বেশির ভাগ বাংলাদেশি আত্মনিয়ন্ত্রণ, আত্মসংযম ও কঠোর পরিশ্রমের মাধ্যমে কাজ করে যাচ্ছেন। তাঁরা তাঁদের সততা, মানবতা, আন্তরিকতাপূর্ণ কাজের জন্য ব্যাপক সুনাম অর্জন করেছেন। সিঙ্গাপুরের প্রতিটি মসজিদে বাংলাদেশি স্বেচ্ছাসেবী খুঁজে পাওয়া যায়।

মোহাম্মদ হাফিজুর রহমান আরও বলেন, অভিবাসী কর্মীদের মধ্যে অনেক কবি, সাহিত্যিক, শিল্পী ও স্বেচ্ছাসেবী রয়েছেন। তাঁরা কঠোর পরিশ্রমের পরও বিভিন্ন ক্ষেত্রে তাঁদের মেধার স্বাক্ষর রেখে যাচ্ছেন এবং অন্য সংগঠনের হয়ে কাজ করে বাংলাদেশের সুনাম অর্জন করছেন। সিঙ্গাপুরের অর্থনীতিতে বাংলাদেশিরা পেশাদারির পাশাপাশি ব্যাপকভাবে অবদান রাখছেন।

সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল
সিঙ্গাপুরে এসবিএসের দোয়া ও ইফতার মাহফিল

আলোচনা শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাতের পর ইফতারি পরিবেশন করা হয়। ইফতারে ছিল দেশীয় বিরিয়ানির পাশাপাশি ফল ও কোমল পানীয়।