মন্ট্রিয়েলে শিল্পী সুবীর নন্দীকে স্মরণ

মন্ট্রিয়েলে শিল্পী সুবীর নন্দীকে স্মরণ
মন্ট্রিয়েলে শিল্পী সুবীর নন্দীকে স্মরণ

কথা, কবিতা আর গান দিয়ে সাজানো একটি আবেগঘন অনুষ্ঠানের মধ্য দিয়ে সদ্যপ্রয়াত বরেণ্য কণ্ঠশিল্পী সুবীর নন্দীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মন্ট্রিয়েলপ্রবাসীরা। নগরীর মঙ্ক স্ট্রিটের সনাতন ধর্ম মন্দির মিলনায়তনে গত রোববার (১৯ মে) শোকাহত মন্ট্রিয়েলপ্রবাসীর ব্যানারে অনুষ্ঠিত হয় এই স্মরণ অনুষ্ঠান।

দেবযানী চৌধুরী রুপার কণ্ঠে ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ প্রার্থনা সংগীতের সঙ্গে সুদেষ্ণা হালদার পূর্ণার নৃত্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে সংগীত ও কবিতা আবৃত্তি ছাড়াও স্মৃতিচারণা পর্বটি সবার হৃদয় ছুঁয়ে যায়। বিশেষ করে সুবীর নন্দীকে নিয়ে নানা বিষয়ে আরেক জনপ্রিয় কণ্ঠশিল্পী তপন চৌধুরীর স্মৃতিচারণা উপস্থিত অনেকের চোখকে সজল করেছে। তিনি বলেন, এ রকম শিল্পী আগামী এক শ বছরেও আসবে কি না সন্দেহ আছে। শুধু গান নয়, ব্যক্তিজীবনেও সুবীর নন্দীর মতো একজন পরিচ্ছন্ন মানুষ পাওয়া কঠিন।

অ্যাকাউন্ট্যান্ট সুবীর চৌধুরী তাঁর স্মৃতিচারণায় সুবীর নন্দীকে মৃত্তিকার কাছাকাছি একজন জীবনঘনিষ্ঠ শিল্পী হিসেবে বর্ণনা করে বলেন, ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে তাঁর সুর ভেসে আসবে। তাঁর গাওয়া অমর গানগুলোর মধ্যেই তিনি আমাদের মধ্যে বেঁচে থাকবেন।’

স্মৃতিচারণা করছেন তপন চৌধুরী
স্মৃতিচারণা করছেন তপন চৌধুরী

স্মৃতিচারণা পর্বে আরও অংশ নেন অ্যাডভোকেট ফণীন্দ্র কুমার ভট্টাচার্য, রাজনীতিবিদ শ্যামল দত্ত, অ্যাডভোকেট অমলেন্দু ধর, লেখক বিদ্যুৎ ভৌমিক, সনাতন ধর্ম মন্দিরের সাধারণ সম্পাদক রতন মজুমদার, প্রয়াত সুবীর নন্দীর আত্মীয় মৌসুমি চৌধুরী ও সুজাতা দেব মুন্না।

কবিতা আবৃত্তি করেন মন্ট্রিয়েলের বিশিষ্ট বাচিক শিল্পী আফাজ উদ্দিন তোতন, মুফতি ফারুক ও গল্পকার নাহার মণিকা।

সুবীর নন্দীকে উৎসর্গ করে নিজের কথা ও সুরে একটি চমৎকার সংগীত পরিবেশন করেন প্রবীণ শিল্পী সফিউল ইসলাম।

স্মরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা
স্মরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা

এ ছাড়া শিল্পী তপন চৌধুরী, মাহবুবুর ভূঁইয়া, অনুজা দত্ত, শেলি দেব, রীপা দেব চৌধুরী, আরিয়ান হক ও সুবীর নন্দীর আপন ভাই তপন নন্দীর ছেলে জয় নন্দী প্রয়াত শিল্পীর জনপ্রিয় গানগুলো গেয়ে শোনান।

শিল্পীদের সঙ্গে যন্ত্রানুষঙ্গে ছিলেন ঝলক দেব চৌধুরী, ইয়াসির হায়দার, আশরাফুল পাভেল ও অনিমেষ কর টিংকু। অনুষ্ঠানে উপস্থিত সবাই সুবীর নন্দীসহ বাংলাদেশের বিশিষ্ট শিল্পী আহমেদ ইমতিয়াজ বুলবুল, আইয়ুব বাচ্চু, শাহনাজ রহমতউল্লাহ ও সাংস্কৃতিক অঙ্গনের ইতিপূর্বে প্রয়াত অন্যদের স্মরণ করে এক মিনিট দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানের আয়োজকদের পক্ষে স্বাগত বক্তব্য দেন অনুপ চৌধুরী মিঠু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শক্তিব্রত হালদার মানু ও শর্মিলা ধর।

স্মরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা
স্মরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা

উল্লেখ্য, বাংলাদেশের লিজেন্ডারি শিল্পী সুবীর নন্দীর অকালপ্রয়াণে শোকার্ত শিল্পী তপন চৌধুরীর উদ্যোগে স্মরণ অনুষ্ঠানটি আয়োজন করা হয়। অনুষ্ঠানের স্পনসরের মূল দায়িত্ব পালন করেন বিমল কুমার চন্দ, সুবীর চৌধুরী ও মর্তুজা বক্সী। মিডিয়া পার্টনার ছিল মন্ট্রিয়েলের কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি (সিবিএনএ)।

স্মরণ অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
স্মরণ অনুষ্ঠানে উপস্থিতির একাংশ