পবিত্র রমজানে টরন্টো শহরে মসজিদের নিরাপত্তা

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পবিত্র রমজানের উপহার বিতরণ করেছেন
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পবিত্র রমজানের উপহার বিতরণ করেছেন

বিপুলসংখ্যক মুসলমান ধর্মাবলম্বী কানাডার টরন্টো শহরে বাস করেন। তাঁদের বেশির ভাগই পবিত্র রমজান পালন করছেন। রমজান মাসের শুরুতেই দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্র্রুডো মুসলমানদের পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন। এটি নিঃসন্দেহে খুব ভালো লাগার একটি বিষয়। তিনি সব ধর্মের অনুসারীদের জন্যই এটি করেন। টরন্টোতে এখন অনেক মুসলমান দেখা যায়। তাঁদের পোশাক-আশাক, চালচলন ও কথাবার্তা বলে দেয় তাঁরা মুসলমান। কয়েক বছর আগেও এত মুসলমান টরন্টোতে চোখে পড়ত না।

এবার শহরজুড়ে সব মসজিদেই নিরাপত্তা নিশ্চিত করার জন্য মুসলিম কমিউনিটির নেতারা অক্লান্ত পরিশ্রম করেছেন। বিভিন্ন দেশে ধর্মীয় উপাসনালয়গুলোতে সম্প্রতি ঘটে যাওয়া বর্বর হামলা ও অসংখ্য নিষ্পাপ প্রাণহানি সমগ্র বিশ্বের সব ধর্মের মানুষের জন্যই উদ্বেগ ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। ইন্টারন্যাশনাল মুসলিম অর্গানাইজেশনের প্রেসিডেন্ট ও রেক্সডেলের একটি মসজিদ কমিটির পরিচালক ওমর ফারুক ফেডারেল গভর্নমেন্টের সিকিউরিটি ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রামের আওতায় মসজিদের নিরাপত্তাব্যবস্থা বাড়ানোর জন্য অর্থ বরাদ্দ পেয়েছেন। শুধু এই মসজিদই নয়, টরন্টোর আরও অনেকগুলো মসজিদও এই অর্থ বরাদ্দ পেয়েছে।

এ বছর ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ৫১ জনের প্রাণহানি ঘটে এবং অনেক মুসলমান গুরুতর আহত হন। শুধু মসজিদেই নয়, ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় চার্চে ও হোটেলে বোমা হামলায় ২৫৩ জনের প্রাণহানি ঘটে। পাঁচ শর ওপরে গুরুতর আহত হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ বিভিন্ন দেশের ধর্মীয় উপাসনালয়গুলোতে হামলা ঘটেই চলেছে। আর তাই, মানুষ ধর্মীয় উপাসনালয়গুলোতে যেতে ভয় পাচ্ছেন। সে জন্যই এবার রমজান মাসে টরন্টোতে মসজিদে নিরাপত্তা বিষয়টি অত্যন্ত গুরুত্ব পায়।

সব ধর্মের কমিউনিটির নেতারা, সরকার ও পুলিশ প্রশাসন এ ব্যাপারে বিশেষ ভূমিকা রেখেছে। পুলিশ বাহিনী লক ডাউন প্রসেস সম্পর্কে ট্রেনিং দিয়েছে। সরকার মসজিদের ফটক ও সিকিউরিটি ক্যামেরা আধুনিকায়ন করেছে। আর মুসলিম কমিউনিটি মসজিদের ইফতারে সব ধর্মের মানুষকে আমন্ত্রণ জানিয়েছে। মুসলিম ওয়েলফেয়ার সেন্টারের তরফ থেকে সব ধর্মের মানুষষের মধ্যে খাদ্য, পানীয় ও কাপড়চোপড় বিতরণ করা হয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পবিত্র রমজানের উপহার বিতরণ করেছেন।

সব দেশে সবখানে মানুষ নিজ নিজ ধর্ম পালন করুক নির্ভয়ে আর সব মানুষ মিলে মিশে সুখেশান্তিতে এই ক্ষণস্থায়ী জীবনকে উপভোগ করুক এটিই কাম্য। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য।
...

মাহমুদা নাসরিন। ই–মেইল: <[email protected]>