সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব
সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

দক্ষিণ কোরিয়ার জনগণের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে দেশটির রাজধানী সিউলে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে বাংলাদেশি চলচ্চিত্র উৎসবের। বাংলাদেশ সরকারের চলমান সাংস্কৃতিক কূটনীতির অংশ হিসেবে দেশটির বাংলাদেশ দূতাবাস এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। তিন দিনব্যাপী এ উৎসব সিউলের ইয়ংসান আর্ট সেন্টারে অনুষ্ঠিত হবে। শুরু হবে ১১ জুন। শেষ হবে ১৩ জুন।

উৎসবে বাংলাদেশের চারটি সাড়া জাগানো চলচ্চিত্র ‘দেবী’, ‘আঁখি ও তার বন্ধুরা’, ‘ইতি তোমারই ঢাকা’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’ প্রদর্শিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কিম কিসন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইয়ংসান কাউন্টির মেয়র জাং হিয়ুন সুং। এ ছাড়া উপস্থিত থাকবেন বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম।

সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব
সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

উদ্বোধনী দিনে ‘দেবী’ এবং ‘আঁখি ও তার বন্ধুরা’ চলচ্চিত্র দুটি প্রদর্শন করা হবে। সূচি অনুযায়ী বাকি দুটি ছবিও প্রদর্শন করা হবে।

উল্লেখ্য, কোরিয়ার দর্শকদের সুবিধার্থে চলচ্চিত্রগুলোতে কোরিয়ান কালচারাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় কোরীয় ভাষায় সাবটাইটেল সংযুক্ত করা হয়েছে। এতে করে বাংলাদেশি চলচ্চিত্রের মূল কথা কোরীয় সংস্কৃতিতে সেতুবন্ধ হবে। কোরীয় সিনেমাপ্রেমীর পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরা এ উৎসব উপভোগ করবেন বলে আশা প্রকাশ করেছে দূতাবাস কর্তৃপক্ষ। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের প্রচেষ্টায় সিউল দূতাবাসের উদ্যোগে দ্বিতীয় চলচ্চিত্র উৎসব সফল হবে, এমনটি ভাবছেন বাংলাদেশি কমিউনিটি নেতারা।