আবেগি ক্রিকেট, বিবাগি আমরা!

ছবি: এএফপি
ছবি: এএফপি

বিশ্বকাপ বিশালতায় বাংলাদেশ। খেলার আগে জাতীয় সংগীতের সুরে আবেগ ও গর্বে আমাদের বুকটা ভরে ওঠে। বর্তমানে বিদেশিরা আমাদের ক্রিকেটকে যেমন সমীহ করে, তেমনি দর্শকদের ক্রিকেট টিমের প্রতি আবেগ ও ভালোবাসাকে ঈর্ষা করে। আর ভাবে, এভাবেও ভালোবাসা যায়, এভাবেও অনুরক্ত হওয়া যায়।

আসলেই ক্রিকেট আমাদের একত্র করেছে। ধন্যবাদ ও প্রশংসা ক্রিকেট–সংশ্লিষ্ট সবাইকে। সময়ের পরিক্রমায় আজ আমরা ক্রিকেটের অন্যতম এক শক্তি। কিন্তু এর অন্তরালে অনেক দুঃসময়েরও সাক্ষী আমরা। একসময় বড় দলের বিপক্ষে খেলা থাকলেই সামনে চলে আসত ব্যাটিং ধসের দুশ্চিন্তা। আমাদের ব্যাটসম্যানরা আউট হওয়া শুরু হলে একবারে চার-পাঁচজন সাজঘরে। শেষ পর্যন্ত কান্ডারি পাইলট এসে হাল ধরতেন।

মাঝেমধ্যে মনে হতো, বাংলাদেশ খেলে ১১ জন, কিন্তু ব্যাট করে ৬ জন। ব্যাটিং ধস সাধারণত ছোট দলের বেশি হয়। বড় দল বিবেচনা করলে এশিয়ার অনেক ক্রিকেট পরাশক্তিরও একটু বেশি হয়। এই বিশ্বকাপেই দেখুন ভারত (প্রস্তুতিমূলক ম্যাচ), পাকিস্তান, শ্রীলঙ্কা—সব দল একবার হলেও ব্যাটিং ধসের শিকার।

কেন অন্য দল তুলনামূলকভাবে কম ব্যাটিং ধসের শিকার হয়। এর পরিপূর্ণ তথ্য ও ব্যাখ্যা আলোচনা সাপেক্ষে। তবে খেলোয়াড়দের মানসিক দৃঢ়তা অন্যতম কারণ। আউট হওয়া শুরু হলে, পরবর্তী ব্যাটসম্যান মানসিকভাবে যেমন অত্যধিক প্রেশারে থাকেন, তেমনি অনেক আবেগি হয়ে যান। যার প্রভাব স্বাভাবিক খেলার ওপর পড়ে।

ছবি: এএফপি
ছবি: এএফপি

আমার কাছে মনে হয়, বাইরের দলের মধ্যে এই আবেগটা একটু অন্য রকম। তারা বেশি মাত্রায় আত্মকেন্দ্রিক, যা ব্যাটিংয়ে স্বাধীনভাবে খেলতে সাহস জোগায়। আমাদের ব্যাটসম্যানদের মধ্যে নানামুখী আবেগ কাজ করে। যেমন ভালো খেলতে না পারলে দলের বিপদ, দর্শক আমাকে ভালোভাবে নেবেন না ইত্যাদি। সেই সঙ্গে মানসিক চাপ তো আছেই।

সাধারণত মানুষ যখন চাপে থাকে, সে তখন স্বাভাবিক আচরণ ও আবেগ থেকে বের হতে পারে না। যা তার ভুল করার প্রবণতা বহুগুণ বাড়িয়ে দেয়। যেমন কেউ সুইপ শট ভালো খেলেন, কিন্তু অত্যধিক চাপের সময় তিনি সুইপ শটেই বেশি আউট হন।

ছবি: এএফপি
ছবি: এএফপি

এর থেকে উত্তরণের জন্য কম আবেগি হন আর চাপ কমান, ভাই চাপ কমান। স্পোর্টস সাইকোলজিস্টরা বলেন, ব্যাটিংয়ের সময় পার্টনারের সঙ্গে কথা বলুন, নিজের লক্ষ্যে অবিচল থাকুন। আমি বলি, অপরের পূর্ববর্তী ভালো ইনিংসের কথা স্মরণ করিয়ে দিন, উৎসাহ জোগান। এই আবেগ তখন শক্তিতে পরিণত হবে। আর আপনি ব্যাটিংয়ে সেট হবেন ফাইট করার জন্য আর হিট করবেন প্রতিপক্ষকে Beat করার জন্য।