জেনেভায় ঈদ পুনর্মিলনী ও রবীন্দ্র-নজরুলজয়ন্তী

জেনেভায় উদ্‌যাপন করা হয়েছে রবীন্দ্র-নজরুলজয়ন্তী
জেনেভায় উদ্‌যাপন করা হয়েছে রবীন্দ্র-নজরুলজয়ন্তী

সুইজারল্যান্ডের জেনেভায় উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ স্থায়ী মিশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ঈদ পুনর্মিলনী এবং উদ্‌যাপন করা হয়েছে রবীন্দ্র-নজরুলজয়ন্তী। গত শনিবার (৮ জুন) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবাসী পেশাজীবী, ব্যবসায়ী, সাংস্কৃতিক কর্মী ও কমিউনিটির নেতারা এতে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের পর্বে ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. শামীম আহসান সুধীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

দ্বিতীয় পর্বে রবীন্দ্র-নজরুলজয়ন্তী উদ্‌যাপন করা হয়। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর দেবব্রত চক্রবর্তীর সঞ্চালনায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনের বিভিন্ন পর্ব স্থির ও ভিডিও চিত্রসহ উপস্থাপনা করা হয়। এরপর রবীন্দ্রনাথ এবং কাজী নজরুলের গানের বাণী বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার পর দূতাবাসের কর্মকর্তারা এই দুই কবি স্মরণে রবীন্দ্র ও নজরুলসংগীত পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন।

অনুষ্ঠানে আগতদের একাংশ
অনুষ্ঠানে আগতদের একাংশ

মো. শামীম আহসান তাঁর বক্তব্যে বাঙালি জাতির জীবনে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের প্রভাব ও তাঁদের মানবিক দর্শন বিষয়ে আলোকপাত করেন। তিনি সুইজারল্যান্ডপ্রবাসী বাংলাদেশিদের এই দুই প্রবাদপুরুষের আদর্শে উজ্জীবিত হয়ে দেশ ও জাতির উন্নয়নে আরও সক্রিয় অবদান রাখার আহ্বান জানান। তিনি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে আসা এবং তাঁকে জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দেওয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি