বুলগেরিয়ায় তৃতীয় এশিয়ান ফেস্টিভ্যালে বাংলাদেশ

বুলগেরিয়ার ভাইস প্রেসিডেন্ট ইলিআনা ইয়তোবা উৎসবের উদ্বোধন করেন
বুলগেরিয়ার ভাইস প্রেসিডেন্ট ইলিআনা ইয়তোবা উৎসবের উদ্বোধন করেন

বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় তৃতীয় এশিয়ান ফেস্টিভ্যালে অংশ নিয়েছে বাংলাদেশ। বুলগেরিয়ার পররাষ্ট্র ও পর্যটন মন্ত্রণালয়, জাতীয় সংস্কৃতি ইনস্টিটিউট, সোফিয়া পৌরসভা এবং দেশটিতে নিয়োজিত এশিয়ার দেশগুলোর দূতাবাস ও মিশনগুলোর যৌথ উদ্যোগে আয়োজিত এই উৎসবে বাংলাদেশসহ ১৫টি কূটনৈতিক মিশন অংশ নেয়। তুরস্কের বাংলাদেশ দূতাবাস উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। দুই দিনব্যাপী এ উৎসব ১৪-১৫ জুন অনুষ্ঠিত হয়।

‘ইস্ট অব ম্যাজিক’ শীর্ষক উৎসবের মূল প্রতিপাদ্য ছিল এশিয়ার শিল্প-সাংস্কৃতিকে দেশটির জনগণের কাছে তুলে ধরা। দেশটির ভাইস প্রেসিডেন্ট ইলিআনা ইয়তোবা উৎসবের উদ্বোধন করেন। অনুষ্ঠানে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী উপস্থিত ছিলেন। উৎসবে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিচালনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রে দেশটির বাংলাদেশ কমিউনিটি সার্বিক সহযোগিতা প্রদান করে।

বাংলাদেশ প্যাভিলিয়নে প্রাকৃতিক সৌন্দর্য, অর্থনৈতিক অগ্রগতি ও ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম, ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক বিভিন্ন সরকারি প্রকাশনা, পোস্টার, বিবিধ স্যুভেনিরসহ বাংলাদেশি খাবার পরিবেশন ও বিক্রি করা হয়। এসব দর্শনার্থীর মধ্যে বিশেষ উদ্দীপনা ও আগ্রহ তৈরি করে। উৎসবে বাংলাদেশের সাংস্কৃতিক দল সংগীত ও নৃত্য পরিবেশনা করে।

বাংলাদেশ প্যাভিলিয়ন
বাংলাদেশ প্যাভিলিয়ন

উৎসবে অংশগ্রহণের পাশাপাশি ১৫ জুন শনিবার সোফিয়ায় বুলগেরিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারও আয়োজন করা হয়। দেশটির ব্যবসায়ী প্রতিনিধি, উদ্যোক্তা ও সাংবাদিকেরা এতে অংশ নেন।

সেমিনারে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী তাঁর বক্তব্যে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, কৌশলগত ভৌগোলিক গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থসামাজিক অর্জন ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের স্বীকৃতি সম্পর্কে আলোচনা করেন। তিনি বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যে বিদ্যমান উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য দুই পক্ষের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান। এ ছাড়া বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে বিদ্যমান বাণিজ্যবান্ধব পরিবেশের সুযোগ নেওয়ার জন্য তিনি ব্যবসায়ীদের আহ্বান জানান।

বাংলাদেশ প্যাভিলিয়নের সামনে দর্শক
বাংলাদেশ প্যাভিলিয়নের সামনে দর্শক

সোফিয়া অবস্থানকালে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিবিধ দ্বিপক্ষীয় বিষয়ে মতবিনিময় করেন। বৈঠককালে তুরস্কের বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার মো. রইস হাসান সরোয়ার ও দূতালয় প্রধান সবুজ আহমেদ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

বুলগেরিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার
বুলগেরিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার