গ্রিসে রবীন্দ্র-নজরুলজয়ন্তী উদ্যাপন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন

গ্রিসের রাজধানী এথেন্সে উৎসাহ–উদ্দীপনা ও যথাযথ মর্যাদায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদ্‌যাপিত হয়েছে। গত শনিবার (২২ জুন) সন্ধ্যায় এথেন্সের বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা উৎসবমুখর পরিবেশে স্মরণ করেন বাংলা সাহিত্যের দুই পুরোধা ব্যক্তিত্বকে।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানিয়ে নতুন প্রজন্মকে রবীন্দ্র-নজরুলসাহিত্য পাঠে আগ্রহী করে তোলার জন্য তিনি অভিভাবকদের আহ্বান জানান। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে প্রচারিত রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের গানের উদ্দীপনাময় ভূমিকার কথা তুলে ধরেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

রবীন্দ্রনাথের সাহিত্যকর্ম ও তাঁর জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন এথেন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. দিমিত্রিও ভাসিলিয়াদিস। দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ খালেদ জাতীয় কবি নজরুলের জীবন ও সাহিত্য নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। তাঁরা বাংলা সাহিত্যে নজরুল ও রবীন্দ্রনাথের অবদানের গুরুত্ব তুলে ধরে বাংলাদেশের জাতীয় জীবনে এর তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা
আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা

আলোচনার পর আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। দূতাবাসের কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরীসহ দূতাবাস পরিবারের সদস্য এবং প্রবাসী বাংলাদেশিদের সংগঠন দোয়েল একাডেমি ও দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন শ্রোতারা। সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ। বিজ্ঞপ্তি