গ্রিসে আইনি সহায়তা শীর্ষক কর্মশালা

গ্রিসে প্রবাসীদের জন্য আইনি সহায়তা শীর্ষক কর্মশালা
গ্রিসে প্রবাসীদের জন্য আইনি সহায়তা শীর্ষক কর্মশালা

গ্রিসের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে প্রবাসীদের জন্য আইনি সহায়তাবিষয়ক কর্মশালা। পশ্চিম গ্রিসের লাপা এলাকার স্থানীয় একটি স্কুলে গত মঙ্গলবার (২৫ জুন) বিকেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মানোলাদা ও লাপার আশপাশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। সূচনা বক্তব্য দেন দূতাবাসের কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নুর চৌধুরী।

গ্রিক আইনজীবী ভাসিলিস কে রাসিওতিস কর্মশালায় উপস্থিত ছিলেন। তিনি একজন স্বনামধন্য আইনজীবী ও এর আগে মানোলোদার স্ট্রবেরি কেসে বাংলাদেশিদের পক্ষে ইউরোপিয়ান আদালতে রায় পেয়েছেন। এ ছাড়া তিনি ২০১৮ সালের ৭ জুন মানোলোদার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের আইনি সহায়তা করেন।

কর্মশালায় বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন
কর্মশালায় বক্তব্য দিচ্ছেন মো. জসীম উদ্দিন

মো. জসীম উদ্দীন তাঁর বক্তব্যে বলেন, প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন আইনি পরামর্শের প্রয়োজন হয়। তাঁদের সঠিক পরামর্শ ও সহায়তার জন্য এই আইনি সহায়তা শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের কর্মশালার আয়োজন অব্যাহত এবং যেকোনো আইনি সহায়তার জন্য দূতাবাসের দরজা সব সময় খোলা থাকবে। তিনি প্রবাসীদের স্থানীয় আইনকানুন মেনে চলার পরামর্শ দেন। তিনি লাপা ও মানোলোদায় বসবাসকারী সবাইকে ঐক্যবদ্ধ থাকার জন্য অনুরোধ করেন।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসীরা বাংলাদেশের গৌরব, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, প্রবাসীরা এই অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ অংশ। প্রবাসীদের আইনি সহায়তা প্রদান করা সরকারের একটি গুরুত্বপূর্ণ নীতি। তিনি প্রবাসীদের আইন মেনে সুন্দর জীবনযাপন এবং সেই সঙ্গে দেশের অব্যাহত উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

কর্মশালায় উপস্থিতি
কর্মশালায় উপস্থিতি

ভাসিলিস কে রাসিওতিস দেশটিতে বৈধভাবে বসবাস করার নিয়মকানুন, দেশটির প্রচলিত আইন অনুযায়ী বৈধতা অর্জনের উপায় এবং প্রবাসীদের আইনি অধিকার তুলে ধরেন। তাঁর বক্তব্য বাংলা অনুবাদ করে দেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ।

পরে সৈয়দা ফারহানা নুর চৌধুরীর সঞ্চালনায় আইনবিষয়ক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। কর্মশালায় উপস্থিত প্রবাসীরা প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন। তাঁরা আইনবিষয়ক বিভিন্ন প্রশ্ন উপস্থাপন করেন। গ্রিক আইনজীবী তাঁদের প্রশ্নের উত্তর দেন। প্রশ্নোত্তর পর্বে প্রবাসীরা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন এবং আইনজীবীর মাধ্যমে দূতাবাস তাদের আইনি পরামর্শ প্রদান করে। বিজ্ঞপ্তি