মিশিগানে আবিয়ার ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প

মিশিগানে আবিয়ার ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প
মিশিগানে আবিয়ার ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প

যুক্তরাষ্ট্রের মোটর সিটি খ্যাত মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরে হয়ে গেল বাংলাদেশি বংশোদ্ভূত খুদে প্রতিভাবানদের গ্রীষ্মকালীন সায়েন্স ক্যাম্প। এর আয়োজন করে আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট অ্যাসোসিয়েশনের (আবিয়া) মিশিগানভিত্তিক গ্রেটলেক চ্যাপটার।

মিশিগানে বসবাসরত বাংলাদেশিদের স্কুলপড়ুয়া সন্তানদের উদ্ভাবনী প্রতিভা বিকাশে দুই দিনব্যাপী এই ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প অনুষ্ঠিত হয় ২২ ও ২৩ জুন (শনিবার ও রোববার)। ক্যাম্প আয়োজন করা হয় মিশিগান অঙ্গরাজ্যের ট্রয় শহরের বাংলাদেশিদের জনপ্রিয় ভেনু বলকান আমেরিকান কমিউনিটি সেন্টারের হল রুমে।

আবিয়া গ্রেটলেক চ্যাপটারের বর্তমান প্রেসিডেন্ট প্রকৌশলী আবু আশরাফের উদ্যোগে অনুষ্ঠিত এই ক্যাম্প পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. কামরুল মজুমদার, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী ইমরান হোসাইন ও প্রকৌশলী ড. ফয়জুল মোমেন।

ক্যাম্পটি পরিপূর্ণ ছিল সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথের (STEM) ওপর ১৬টি বিভিন্ন রকম ওয়ার্কশপ, খুদে প্রতিভাবানদের বিজ্ঞান বিষয়ক আবিষ্কার নিয়ে প্রদর্শনী ও মজার নানা খেলাধুলায়। টেকনিক্যাল সেমিনার ও ওয়ার্কশপের বিভিন্ন টপিকসের মধ্য অন্যতম ছিল বিভিন্ন রকম ম্যাথ গেম, ফিজিকস থিওরি, ইন্টারনেট সেফটি অ্যান্ড সাইবার সিকিউরিটি, সিম্পল কোডিং, মাইক্রো-ইলেকট্রনিকস, রোবোটিকস, আর্থ সায়েন্স, লাইট থিওরি, বিল্ডিং স্ট্রাকচার, আইওটি। আবার কিছু কিছু ওয়ার্কশপের বিষয় ছিল অভিভাবকদের তাদের সন্তানদের উচ্চশিক্ষিত করে গড়ে তোলা এবং শিক্ষা সম্পর্কিত প্রশিক্ষণ, শিক্ষা ব্যয় ব্যবস্থাপনা, সন্তানদের সঙ্গে ক্রুশিয়াল কনভারসেশন সম্পর্কিত পরামর্শ ইত্যাদি।

আবিয়ার মিশিগানভিত্তিক গ্রেটলেক চ্যাপটারের কার্যনির্বাহী কমিটির সদস্যরা
আবিয়ার মিশিগানভিত্তিক গ্রেটলেক চ্যাপটারের কার্যনির্বাহী কমিটির সদস্যরা

এ ক্যাম্প ছিল বাংলাদেশি আমেরিকান এলিমেন্টারি ও মিডল স্কুলের ছাত্রসহ ভিন্ন ভিন্ন কমিউনিটি থেকে আগত তাদের বন্ধুদের জন্য উন্মুক্ত।

অনুষ্ঠানে মৃধা ফাউন্ডেশনের কর্ণধার ড. দেবাশীষ মৃধার উপস্থিতি এবং উদ্যোক্তা ও উদ্ভাবন বিষয়ক তার বক্তব্য ছিল বিশেষ আকর্ষণ। এ ছাড়া খুদে মেধাবী তরুণদের অনুপ্রেরণা দেওয়ার জন্য উপস্থিত ছিলেন আবিয়ার কেন্দ্রীয় কমিটির সদ্য বিদায়ী সভাপতি প্রকৌশলী ড. জাকিরুল হক, মিশিগান চ্যাপটারের সাবেক সভাপতি প্রকৌশলী মনির জামান, সদ্য বিদায়ী সভাপতি প্রকৌশলী সাদেক রহমান ও প্রকৌশলী আবিদ রহমান প্রমুখ।

বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ মেধাবী সন্তানদের বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবনী বিষয়ক অনুপ্রেরণামূলক এমন ব্যতিক্রমী অনুষ্ঠান প্রথমবারের মতো আয়োজন বিষয়ে বক্তব্য দেন মূল উদ্যোক্তা ও সংগঠনের বর্তমান সভাপতি প্রকৌশলী আবু আশরাফ। তিনি বলেন, এই অনুষ্ঠানটি আয়োজনের মূল লক্ষ্য ছিল স্কুলে অধ্যয়নরত আমাদের সন্তানদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও অঙ্ক বিষয়ক তাদের উদ্বোধনী প্রতিভা বিকশিত এবং তাদের পরস্পরের মাঝে একটি বন্ধন তৈরি, সেই সঙ্গে সংশ্লিষ্ট অভিভাবকদের এই সব বিষয়ে সম্পৃক্ত করা।

এ ধরনের ক্যাম্প এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হলেও ব্যাপক উপস্থিতি ও সফল সমাপনী আয়োজকদের উদ্বুদ্ধ করে। তারা প্রতিবছর এ ধরনের অনুষ্ঠান আয়োজনের আনুষ্ঠানিক ঘোষণা দেন। এ অনুষ্ঠান আগামী বছর থেকে আবিয়ার বার্ষিক ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হবে বলে আয়োজক কমিটি জানায়।

মিশিগানে আবিয়ার ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প
মিশিগানে আবিয়ার ইয়ুথ সামার সায়েন্স ক্যাম্প

ক্যাম্প পরিচালনায় বিভিন্নভাবে সহায়তা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী মাশফিক হোসাইন, প্রকৌশলী জিন্নু রাইন, কার্যনির্বাহী সদস্য প্রকৌশলী মাহমুদ সালাম ও প্রকৌশলী গোলাম মাইনুদ্দিন (তানভীর), কোষাধ্যক্ষ প্রকৌশলী প্রণব চৌধুরী শাওন প্রমুখ।

অনুষ্ঠানের মাঝে প্রকৌশলী আবিদ রহমানের হাতে তৈরি ওয়াটার রকেট লাঞ্চ ছিল বাড়তি আকর্ষণ। পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তি (গ্রাভিটি) উপেক্ষা করে রকেট কীভাবে মহাশূন্যে উৎক্ষেপণ করা হয়, সেটি দেখানোই ছিল মূল উদ্দেশ্য। অনুষ্ঠানে আগত শিক্ষার্থীরা বেশ আগ্রহ নিয়ে এই রকেট লাঞ্চ উপভোগ করে।

মিশিগান অঙ্গরাজ্যের বৃহত্তর ডেট্রয়েট শহরে অনেক বাংলাদেশি আমেরিকান প্রকৌশলী, স্থপতি ও তথ্য প্রযুক্তিবিদের বসবাস। তারা দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সঙ্গে আমেরিকার প্রধান তিনটি মোটর কোম্পানিসহ বিভিন্ন প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন। প্রকৌশলী, স্থপতি ও তথ্য প্রযুক্তিবিদের সংগঠন আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট অ্যাসোসিয়েশন (আবিয়া) মিশিগান চ্যাপটারের প্রধান লক্ষ্য সদ্য পাস করে আসা নতুনদের কর্মসংস্থানের জন্য সব ধরনের কারিগরি সহায়তা প্রদান। এই সব ক্ষেত্রে যারা পড়তে ইচ্ছুক ও ইতিমধ্যেই আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত তাদের সঠিক লক্ষ্য অর্জনে কাজ করা।

বিগত সময়ে সংগঠনটি স্কুলপড়ুয়া ছাত্রদের ভবিষ্যৎ গবেষণায় অনুপ্রেরণা জোগানোর জন্য প্রযুক্তি বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করে। এ ছাড়া তাদের নিয়ে বাংলাদেশ সম্পর্কিত জ্ঞানের রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেন তারা বাংলাদেশ ও সে দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারে। এর আগে সংগঠনটি বেশ কয়েকটি সফল মেগা ইভেন্ট ও বিশেষ করে নতুন চাকরি প্রার্থীদের জব ফেয়ার আয়োজন করে আমেরিকাপ্রবাসী নতুন প্রকৌশলীদের মাঝে সাড়া ফেলেছে। সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট সবাই আশা করছে ভবিষ্যতে তারা আরও অনেক সফলভাবে কমিউনিটির জন্য কাজ করে যেতে পারবে।