সিঙ্গাপুরে একক সংগীতসন্ধ্যা

সংগীত পরিবেশন করছেন মনজুরুল মান্নান
সংগীত পরিবেশন করছেন মনজুরুল মান্নান

দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরে হয়ে গেল একক সংগীতানুষ্ঠান ‘তোমায় গান শোনাব’-এর পঞ্চম পর্ব। এবারের পর্বে সংগীত পরিবেশন করেন সিঙ্গাপুরপ্রবাসী মনজুরুল মান্নান। এর আয়োজন করেন বাংলাদেশ কমিউনিটির দুজন পরিচিত মুখ ড. সামসুজ্জামান ফারুক ও তার সহধর্মিণী খালেদা আলী মিতা। গত শনিবার (২৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় এ সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান। অতিথি ছিলেন বাংলাদেশ হাইকমিশনের লেবার কাউন্সেলর আতাউর রহমান, সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট হাফিজুর রহমান, জেনারেল সেক্রেটারি আমিরুল ইসলাম সোহেল ও সিঙ্গাপুর বাংলাদেশ বিজনেস চেম্বারের প্রেসিডেন্ট মোহাম্মদ শাহেদুজ্জামান।

সংগীতানুষ্ঠানে মনজুরুল মান্নান নয়টি বাংলা গান ও চারটি গজল পরিবেশন করেন। তাঁর পরিবেশনার সময় দুই বাংলার সংগীতপ্রেমীদের করতালিতে মুখরিত হয় সিঙ্গাপুরে ক্লামেন্টির কেন্ট ভেল কমিউনিটি হল। প্রতিটি গান পরিবেশনের সময় যেন আনন্দের বন্যা বয়ে যায়। অনুষ্ঠান উপস্থাপনা করেন শামসুজ্জামান ফারুক। তবলা ও হারমোনিয়ামে সংগত করেন যথাক্রমে শুভেন্দু মুখার্জি ও দেবাশীষ অধিকারী।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

ছোটবেলা থেকেই গানের প্রতি মনজুরুল মান্নানের ছিল অসীম ভালোবাসা। তিনি বাংলাদেশে শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছেন অনেক বছর। সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সংগীত বিদ্যালয় সেন্টার ফর আর্টসে শুরু থেকে শিক্ষকতা ও পরিচালনার সঙ্গে জড়িত। তাঁর নিজের লেখা দুটি বই এই বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণিতে সংগীতশিক্ষায় ব্যবহৃত হচ্ছে।

মনজুরুল মান্নান উচ্চশিক্ষা ও পেশার কারণে বেশ কয়েক বছর সংগীতচর্চা থেকে দূরে ছিলেন। ২০০৫ সাল থেকে সিঙ্গাপুরে স্থায়ীভাবে বসবাস শুরু করার পর আবার সংগীতজগতে ফিরে আসেন। তিনি পেশায় একজন নৌপ্রকৌশলী।