বাংলাদেশি প্রফেশনাল সোসাইটি জাপানের কমিটি গঠন

বাংলাদেশি প্রফেশনাল সোসাইটি জাপানের কার্যনির্বাহী কমিটির সদস্যরা
বাংলাদেশি প্রফেশনাল সোসাইটি জাপানের কার্যনির্বাহী কমিটির সদস্যরা

জাপানে বসবাসরত বাংলাদেশি পেশাদারেরা কর্মক্ষেত্রে নানা প্রতিকূলতা পেরিয়ে মূলধারায় নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। তাঁদের সংগঠন বাংলাদেশ প্রফেশনাল সোসাইটি (বিপিএস), জাপান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে চিকিৎসক, প্রকৌশলী, গবেষক, বিজ্ঞানী, পরামর্শক, ব্যবস্থাপক—এমন নানা পেশায় নিয়োজিত ব্যক্তিদের নিয়ে গঠিত সংগঠনটির প্রাথমিক সদস্য সংখ্যা প্রায় ১৩০। নিজেদের মধ্যে যোগাযোগের বন্ধন, কর্মক্ষেত্রের অর্জিত অভিজ্ঞতা ও শিক্ষা কাজে লাগিয়ে মাতৃভূমির জন্য কিছু করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে বিপিএস, জাপান।

গত ২৮ জুন (শুক্রবার) দেশটির রাজধানী টোকিওর এক বাংলাদেশি রেস্টুরেন্টে সংগঠনটির নতুন কার্যনির্বাহী কমিটির নাম ঘোষণা করা হয়। নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন যথাক্রমে কামরুজ্জামান (Senior Ship Surveyor/Auditor, Nippon Kaiji Kyokai) ও সাইদ জামান (রিসার্চ ডাইরেক্টর: মিতসুবিশি কেমিক্যাল আকুয়া সলিউশনস)। উপদেষ্টা হিসেবে রয়েছেন টোকিও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নাজমুল আহসান ও গুম্মা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জাকির হোসেন।

নাজমুল আহসান, সাইদ জামান, কামরুজ্জামান ও জাকির হোসেন (ছবিতে বাঁ থেকে)
নাজমুল আহসান, সাইদ জামান, কামরুজ্জামান ও জাকির হোসেন (ছবিতে বাঁ থেকে)

কমিটির অন্যরা হলেন সহসভাপতি মো. আবদুল মুকিত (প্রিন্সিপাল টেকনিক্যাল কনসালট্যান্ট: ম্যাথওয়ার্কাস), যুগ্ম সম্পাদক সৈয়দ হোসেন আহমদ (আইটি ম্যানেজার: ডেসটিনি ইনক), কোষাধ্যক্ষ আসাদ জামান (পরিচালক: ORACLE)। সদস্যরা হলেন অসীমানন্দ মল্লিক (ম্যানেজার: এসএফ ইঞ্জিনিয়ারিং), সাব্বির আলম (ম্যানেজার: ALNETZ), খলিলুর রহমান (বিশেষজ্ঞ ও সহকারী ম্যানেজার: সুজুকি মোটর করপোরেশন) ও সর্বানু দাশ (প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার: ওয়েস্টার্ন ডিজিটাল করপোরেশন)।

সাইদ জামান ও কয়েকজন সমমনা বন্ধু মিলে এ রকম একটি সোসাইটি প্রতিষ্ঠার ভাবনা থেকে বিপিএসের গোড়াপত্তন। উল্লেখ্য, বিপিএস ২০১৭ সাল থেকে প্রবাসী পেশাদার বাংলাদেশিদের নিয়ে বিভিন্ন জনকল্যাণমূলক কাজ করে আসছে।

বিপিএস জাপানের ওয়েবসাইট উদ্বোধন
বিপিএস জাপানের ওয়েবসাইট উদ্বোধন

বিপিএস জাপানের ওয়েবসাইট উদ্বোধন 

জাপান সরকারের উদার নীতির কারণে বর্তমানে জাপান বিদেশিদের জন্য একটি আকর্ষণীয় দেশ। দেশটির শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা অত্যন্ত উন্নত মানের হওয়ায় অনেক পেশাদার বাংলাদেশি বর্তমানে জাপানে স্থায়ীভাবে বসবাস করছেন। জাপানে বসবাসের জন্য বিদেশিদের প্রধান সমস্যা ইংরেজিতে তথ্যের অপ্রতুলতা। এ ব্যাপারে বিপিএস ইনফরমেশন টিম প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে বাংলাদেশি কমিউনিটির সবার জন্য উন্মুক্ত করবে বলে ঘোষণা করেছে। পাশাপাশি প্রবাসীদের সন্তানদের পড়াশোনার ব্যাপারে বিপিএস এডুকেশন ফোরাম কাজ করবে। একই সঙ্গে মাতৃভূমির প্রয়োজনে বিপিএস তার মেধা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে জাপানের প্রবাসী বাংলাদেশিদের নিয়ে দেশের কল্যাণে কাজ করার আশাবাদও ব্যক্ত করেছে। বিজ্ঞপ্তি