টরন্টোয় সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা ১৩ জুলাই

টরন্টোয় সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা ১৩ জুলাই
টরন্টোয় সবজি উত্তোলনবিষয়ক কর্মশালা ১৩ জুলাই

কানাডার টরন্টোয় সবজি উত্তোলন প্রক্রিয়া ও সংরক্ষণবিষয়ক এক কর্মশালার আয়োজন করেছে কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ। ১৩ জুলাই শনিবার বেলা ২টা ৩০ মিনিট থেকে টরন্টোর ৩০৭৯ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে এ কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালা পরিচালনা করবেন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি অ্যাগ্রিকালচারিস্ট ইন কানাডার (আবাকান) বিশেষজ্ঞরা। এতে অংশগ্রহণকারী লোকজনের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেওয়া হবে।

কানাডায় এ বছর যাঁরা সবজি চাষ করেছেন ইতিমধ্যে তাঁরা অনেকে উত্তোলন শুরু করেছেন। উত্তোলনের উপযুক্ত সময়, প্রক্রিয়া ও সংরক্ষণপদ্ধতি জানাটা আবশ্যক। স্ট্যাটিসটিকস কানাডার মতে, ২০১৭ সালে কানাডায় মোট সবজি উৎপাদন হয়েছে ২১ লাখ ৭৮ হাজার ৫৬০ মেট্রিক টন। মোট উৎপাদনের ৪৪ শতাংশ ওন্টারিওতে ও ৩৮ শতাংশ কুইবেকে। আর বাকিটা অন্যান্য প্রদেশে। সবচেয়ে বেশি উৎপাদন হয় টমেটো। এরপর গাজর ও পেঁয়াজ।

টরন্টোতে বাঙালি কমিউনিটির বাড়ির আঙিনা, সিটি করপোরেশনের বরাদ্দকৃত জায়গা, খামার কিংবা বারান্দায় চাষ করা সবজির মধ্যে রয়েছে, টমেটো, মরিচ, লাউ, বেগুন, করলা, শসা, চিচিঙ্গা, লাল ও পুঁইশাকসহ বিভিন্ন ধরনের সবজি। এসব সবজি উত্তোলনের উপযুক্ত সময় ও প্রক্রিয়া সম্পর্কে আগ্রহী লোকজনকে তথ্য প্রদান করাই এই কর্মশালার উদ্দেশ্য।

অংশগ্রহণে আগ্রহী ব্যক্তিরা ১১ জুলাই বৃহস্পতিবারের মধ্যে ৪১৬-২৬৭-৩০২৬ ফোন নম্বরে অথবা <[email protected]> ই-মেইলে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবেন। সেমিনারে হালকা খাবার পরিবেশন করা হবে। আর শুধু নাম নিবন্ধনকারী ব্যক্তি দূরদূরান্ত থেকে আসা লোকজনের যাতায়াতের জন্য টিটিসি টোকেন দেওয়া হবে। বিজ্ঞপ্তি