বার্সেলোনায় বাংলা স্কুলের সমাপনী পরীক্ষা সম্পন্ন

বাংলা স্কুলের সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা
বাংলা স্কুলের সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

স্পেনের বার্সেলোনায় একমাত্র বাংলা স্কুলের সমাপনী (বার্ষিক) পরীক্ষা সম্পন্ন হয়েছে। শিশু শ্রেণির ‘ক’ ও ‘খ’ ইউনিটসহ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির মোট ৫৮ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে। ৪ ও ৫ জুলাই এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা কার্যক্রমে ব্যবহৃত বাংলা ও ইংরেজি পাঠ্যবইসহ সামাজিক শিক্ষা, ধর্মশিক্ষা, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যসংবলিত বাংলা স্কুল কর্তৃপক্ষের তৈরি সিলেবাস অনুসারে পাঠদানের পর এই সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বার্ষিক পরীক্ষায় মোট ১০০ নম্বরের পরীক্ষার মধ্যে বাংলায় ৪০ ও ইংরেজিতে ৪০ নম্বরের পরীক্ষা এবং ২০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মৌখিক পরীক্ষায় বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সামাজিক শিক্ষাসহ বাংলা ভাষায় কথা বলার দক্ষতাও যাচাই করা হয়। বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা নির্ধারণ করে শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

বাংলা স্কুলের সমাপনী পরীক্ষা
বাংলা স্কুলের সমাপনী পরীক্ষা

স্কুল কর্তৃপক্ষ জানায়, প্রতিবছরের মতো এবারও ২১ জুলাই বার্ষিক শিক্ষাসফর ও বনভোজন অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ ও উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার প্রদান করা হবে। স্কুল কর্তৃপক্ষ শিক্ষাসফর ও বনভোজন অনুষ্ঠানে সব শিক্ষার্থী ও অভিভাবকের অংশগ্রহণের মাধ্যমে বাংলা স্কুলকে উৎসাহ ও সহযোগিতা দান করার জন্য সবার কাছে অনুরোধ জানিয়েছে।