লন্ডনে ঢাবির প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা

অনুষ্ঠানে ১০ জন কৃতী শিক্ষার্থীকে জিসিএসই ও এ-লেভেল পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সম্মাননা প্রদান করা হয় । ছবি: জি আর সোহেল
অনুষ্ঠানে ১০ জন কৃতী শিক্ষার্থীকে জিসিএসই ও এ-লেভেল পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সম্মাননা প্রদান করা হয় । ছবি: জি আর সোহেল

পূর্ব লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে হয়ে গেল যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের এক জমজমাট মিলনমেলা। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইউকে (ডুয়াক) গত রোববার (৭ জুলাই) দিনব্যাপী এই পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। প্রায় ৬০০ নিবন্ধিত প্রাক্তন শিক্ষার্থী এতে অংশ নেন।

এবারের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও কথাসাহিত্যিক আনিসুল হক ও দৈনিক সমকাল-এর প্রকাশক এ কে আজাদ। গান পরিবেশন করেন সামিনা চৌধুরী, তপন চৌধুরী ও ফজলুর রহমান বাবু।

সংগঠনের সভাপতি রহমান জিলানীর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সভাপতি এ কে আজাদ তাঁর বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদ্‌যাপনকে সফল করতে ডুয়াকের সঙ্গে একযোগে কাজ করার ঘোষণা দেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ জুলকারনাইন।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইউকের দিনব্যাপী পুনর্মিলনীতে অংশগ্রহণকারীরা । ছবি: জি আর সোহেল
ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইউকের দিনব্যাপী পুনর্মিলনীতে অংশগ্রহণকারীরা । ছবি: জি আর সোহেল

আয়োজক কমিটির আহ্বায়ক এনামুল হকের বক্তব্যের পর সংগঠনের কার্যনির্বাহী কমিটিকে পরিচয় করিয়ে দেন সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার খান। এ সময় তিনি ডুয়াককে ঢাকার কেন্দ্রীয় কমিটির একমাত্র সহযোগী সংগঠন হিসেবে স্বীকৃতিদানের বিষয়টি সবাইকে অবহিত করেন।

সাংবাদিক বুলবুল হাসান ও কাউন্সিলর সৈয়দা সায়মা আহমেদের উপস্থাপনায় অনুষ্ঠানটি কার্যত পরিণত হয়েছিল এক মহা মিলনমেলায়।

অনুষ্ঠানটি সাজানো হয়েছিল বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধুত্ব ও সম্পর্ককে উপজীব্য করে। যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে বসবাস করা ঢাবির প্রাক্তন শিক্ষার্থীরা তাঁদের স্ত্রী-সন্তান নিয়ে দূরদূরান্ত থেকে হাজির হয়েছিলেন এ আয়োজনে।

‘পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়/ ও সেই চোখের দেখা প্রাণের কথা, সে কি ভোলা যায়।’ সংগঠনের শিল্পী-সদস্যরা সমবেত কণ্ঠে এ রবীন্দ্রসংগীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে গল্পকথায় স্মৃতিচারণা করেন প্রাক্তন শিক্ষার্থীরা। সাম্প্রতিক সময়ের জনপ্রিয় কয়েকটি গান পরিবেশন করেন নাট্যাভিনেতা ও কণ্ঠশিল্পী ফজলুর রহমান বাবু। আশি ও নব্বইয়ের দশকের তুমুল জনপ্রিয় কিছু গান পরিবেশন করে আয়োজন মাতিয়ে তোলেন তপন চৌধুরী ও সামিনা চৌধুরী।

অনুষ্ঠানে সংগঠনের সদস্যদের সন্তানদের মধ্য থেকে ১০ জন কৃতী শিক্ষার্থীকে জিসিএসই ও এ-লেভেল পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সম্মাননা প্রদান করা হয়। শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন আনিসুল হক। বিজ্ঞপ্তি