স্কটল্যান্ডপ্রবাসী বাংলাদেশিদের আনন্দঘন বনভোজন

ইংল্যান্ডের লেক ডিস্ট্রিক্টে হয়ে গেল স্কটল্যান্ডপ্রবাসী বাংলাদেশিদের আনন্দঘন বনভোজন
ইংল্যান্ডের লেক ডিস্ট্রিক্টে হয়ে গেল স্কটল্যান্ডপ্রবাসী বাংলাদেশিদের আনন্দঘন বনভোজন

ইংল্যান্ডের লেক ডিস্ট্রিক্টে হয়ে গেল বাংলাদেশ সোশ্যাল অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন স্কটল্যান্ডের (বিএসসিএ) এবারের বার্ষিক বনভোজন। গত সোমবার (৮ জুলাই) এ বনভোজন আয়োজন করা হয়।

মোট তিনটি বাসযোগে বিএসসিএর সব সদস্য, অতিথিসহ দেড় শরও অধিক মানুষ অংশগ্রহণ করেছিলেন এই বনভোজনে। এডিনবরা থেকে প্রায় চার ঘণ্টার যাত্রা শেষে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি লেক ডিস্ট্রিক্টে পৌঁছে সবাই মেতেছিলেন আনন্দঘন উৎসবে।

উত্তর–পশ্চিম ইংল্যান্ডের ক্যাম্ব্রিয়াতে অবস্থিত এই লেক ডিস্ট্রিক্ট যুক্তরাজ্যের সবচেয়ে বড় ন্যাশনাল পার্ক। ৮৮০ বর্গমাইলজুড়ে বিস্তৃত এ পার্ক। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি ব্রিটিশ সাহিত্য ও সাহিত্যিকদের জন্যও লেক ডিস্ট্রিক্ট যথেষ্ট বিখ্যাত। ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্মভূমি ও তাঁর কবিতার প্রেরণা এই লেক ডিস্ট্রিক্ট।

বনভোজনে শিশু-কিশোরদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। বয়স্করাও বয়সের সীমাবদ্ধতা ভুলে গিয়ে মেতে ওঠেন প্রাণের উচ্ছ্বাসে। লেক ডিস্ট্রিক্টের জলাধার পরিণত হয়েছিল একটুকরো বাংলাদেশে।

সংগঠনের সভাপতি ফারুক শিকদার ও সাধারণ সম্পাদক আসেক মাহমুদ পার্থ বলেন, শহরের একটানা এই কর্মব্যস্ত জীবনে সবাই কমবেশি একসময় হাঁপিয়ে ওঠেন। প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে আবৃত পাহাড় হ্রদ আর উন্মুক্ত বনভূমিতে মুক্ত নিশ্বাস গ্রহণের ইচ্ছা সবার মধ্যেই একসময় জাগে। এই উদ্দেশ্যেই প্রতিবছর এভাবে বনভোজন আয়োজনের উদ্যোগ ও প্রচেষ্টা। এ ছাড়া পিঠা উৎসবসহ আমরা বিভিন্ন জাতীয় উৎসবও আয়োজন করে থাকি।

কমিউনিটি নেতা সাহানুর চৌধুরী ও নজরুল ইসলাম বলেন, আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় আমরা অভিভূত। এটি সর্বস্তরের প্রবাসীদের একটি অপূর্ব মিলনমেলা।

বনভোজনের তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা সাংবাদিক হুমায়ুন কবির ও উপদেষ্টামণ্ডলীর সদস্য আবু মিরন। সার্বিক সহযোগিতায় ছিলেন মাহমুদ ইকবাল, মীর মোশারফ, আলমগীর হোসেন, উজ্জ্বল, রকিব, খোকন, পলাশ, মোয়াজ্জেম, মানিক, সান্ত সাহা, খোরশেদ আলম, মমিন ও কালিম রেজা প্রমুখ। বিজ্ঞপ্তি