টোকিওতে অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন

অতিথিরা সবাই মিলে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন
অতিথিরা সবাই মিলে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন

জাপানের রাজধানী টোকিওতে মোড়ক উন্মোচন করা হয়েছে প্রবাসী কণ্ঠশিল্পী শাম্মী আখতার বাবলীর প্রথম অডিও অ্যালবামের। গত রোববার (৭ জুলাই) টোকিওর ওজি হোকতোপিয়ার স্কাই হলে বাংলাদেশ কমিউনিটি জাপানের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ প্রবাসী ব্যবসায়ী, লেখক, সাংস্কৃতিক কর্মী, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীসহ বাংলাদেশ কমিউনিটির নেতারা। বৈরী আবহাওয়া উপেক্ষা করে দূরদূরান্ত থেকে তাঁরা সমবেত হন অনুষ্ঠানে।

দুই পর্বের এ অনুষ্ঠানের শুরুতে হোলি আর্টিজানে সন্ত্রাসী হামলায় নিহত ও সদ্য প্রয়াত দুজন জাপানপ্রবাসী খুলনার গামাল হোসেন ও মুন্সিগঞ্জের নুর মোহাম্মদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অতিথিরা সবাই মিলে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন
অতিথিরা সবাই মিলে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন

প্রথম পর্বে ছিল শিল্পী শাম্মী আখতার বাবলীর ওপর ভিডিও বায়োগ্রাফি, শুভেচ্ছা বক্তব্য ও মোড়ক উন্মোচন। দ্বিতীয় পর্বে ছিল বাবলীর একক সংগীত পরিবেশনা।

ভিডিও বায়োগ্রাফিতে তুলে ধরা হয় শাম্মী আকতার বাবলীর জীবনী ও সংগীত নিয়ে তাঁর এ পর্যন্ত পথ চলা। অডিও অ্যালবাম ‘নীরব আশা’র মোড়ক উন্মোচন উপলক্ষে কলকাতা ও বাংলাদেশ থেকে ভিডিও বার্তা পাঠান শিল্পীর শুভাকাঙ্ক্ষীরা। ভিডিও বায়োগ্রাফি নির্মাণ করেছেন গোলাম মাসুম জিকো।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ হাসান আরিফ, মুন্সী খ আজাদ, কাজী ইনসানুল হক, খন্দকার আসলাম হিরা, ছালেহ মোহাম্মদ আরিফ, প্রবীর বিকাশ সরকার, নাসিরুল হাকিম, শরাফুল ইসলাম, রেনু আজাদ, সনৎ বড়ুয়া, সুখেন ব্রহ্ম ও ড. ইকবাল প্রমুখ। এরপর অতিথিরা সবাই মিলে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন। এ পর্ব সঞ্চালনা করেন গোলাম মাসুম জিকো।

সংগীত পরিবেশন করছেন শাম্মী আকতার বাবলী
সংগীত পরিবেশন করছেন শাম্মী আকতার বাবলী

দ্বিতীয় পর্বে কণ্ঠশিল্পী শাম্মী আকতার বাবলী সংগীত পরিবেশন করেন। তার বিশুদ্ধ গায়কি ও হৃদয় নিংড়ানো সুরের মূর্ছনায় মোহাবিষ্ট আবহ তৈরি করে। প্রতিটি গান দর্শকদের মন ছুঁয়ে যায়। এ পর্ব উপস্থাপনা করেন শিল্পী তানিয়া মিথুন।

উল্লেখ্য, শাম্মী আকতার বাবলী রবীন্দ্রভারতী থেকে রবীন্দ্রসংগীতে স্নাতকোত্তর করেছেন। কলকাতার গোল্ডেন ভয়েস এন্টারটেইনমেন্ট থেকে প্রকাশিত এই সিডির সংগীত পরিচালনা করেছেন অগ্নিভ বন্দ্যোপাধ্যায়। প্রযোজনা করেছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী বাদল চাকলাদার ও নাসিরুল হাকিম। সিডিতে মোট আটটি রবীন্দ্রসংগীত গীত হয়েছে। বাংলাদেশ, কলকাতা ও জাপানে পাওয়া যাচ্ছে অডিও অ্যালবামটি।