ইস্তাম্বুলে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত সভা

ইস্তাম্বুলে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত বৈঠক
ইস্তাম্বুলে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত বৈঠক

 তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (১১ জুলাই) স্থানীয় সময় সকালে ইয়াপডার-পেরিসাড-পেরপা ব্যবসায়ী সংগঠনের উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে বক্তব্য দেন ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। তিনি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, ভোক্তা বাজার, বিকাশমান শিল্প খাত, আমদানি ও রপ্তানি পণ্য, কর ও শুল্ক নীতি, বিনিয়োগবান্ধব নীতি, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য ভিসা–প্রক্রিয়া ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

দেশটির টিভি চ্যানেল টিজিআরটির অর্থনীতিবিষয়ক পরিচালক জেলাল তোপরাকের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল বিদোষ চন্দ্র বর্মন, টিভি চ্যানেল ইকোনমির সম্পাদক আহমেট চস্কুনাইডিনসহ ইস্তাম্বুলভিত্তিক শিল্পপতি, বিনিয়োগকারী, ব্যবসায়ী, উদ্যোক্তা ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মনিরুল ইসলাম তাঁর বক্তব্যে তুর্কি ব্যবসায়ী ও সম্ভাবনাময় বিনিয়োগকারীদের বাংলাদেশ সম্পর্কে সম্যক ধারণা দিতে গিয়ে বাংলাদেশের ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক গুরুত্ব, পররাষ্ট্রনীতি, বর্তমান আর্থসামাজিক অবস্থা, বর্ধনশীল নাগরিক মধ্যবিত্ত ও যুবগোষ্ঠী, ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ এবং বাংলাদেশ-তুরস্কের ঐতিহাসিক ও বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্ক ইত্যাদি তুলে ধরেন। তিনি বলেন, উৎপাদনশীলতায় মানোন্নয়ন, ব্যবস্থাপনায় দক্ষতা ও প্রযুক্তিগত সেবায় ক্রমোন্নতির ফলে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের পণ্যের চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে। তিনি বলেন, বিশ্বের বিখ্যাত ব্র্যান্ডসমূহের শোরুমে বাংলাদেশে উৎপাদিত পণ্য সহজেই আকর্ষণ করে চলেছে ভোক্তাদের দৃষ্টি।

বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত বৈঠকে অংশগ্রহণকারীরা
বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত বৈঠকে অংশগ্রহণকারীরা

বাংলাদেশের পণ্যের গুণগতমান ও সুলভমূল্য বিষয়ে ইস্তাম্বুলের ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্য সম্পর্কে বলতে গিয়ে তিনি উল্লেখ করেন, বাংলাদেশ বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে নিটওয়্যার, ওভেন গার্মেন্টস, ওষুধ, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত খাবার, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদি রপ্তানি করে চলেছে। বিকাশমান রপ্তানিযোগ্য পণ্য সম্পর্কে আলোকপাত করে তিনি বলেন, বাংলাদেশের জাহাজ, ফার্নিচার, সফটওয়্যার ও ফুটওয়্যারের চাহিদা প্রতিনিয়ত বেড়ে চলেছে। তিনি বাংলাদেশ-তুরস্কের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে দৃশ্যমান পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য দুই দেশের মধ্যকার বাণিজ্যের পরিমাণ আরও বাড়ানোর ওপর তাগিদ দেন।

বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনার ওপর গুরুত্বারোপ করতে গিয়ে মনিরুল ইসলাম আরও বলেন, মুক্ত বাজার অর্থনীতির বিকাশের সময় থেকেই বাংলাদেশে বিদেশি বিনিয়োগের দ্বার উন্মুক্ত রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগ নীতি গ্রহণের ফলে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়ে চলেছে। বাংলাদেশে বিনিয়োগের বর্তমান পরিবেশ ও সুযোগ তুলে ধরতে গিয়ে তিনি বলেন, উদার ও গণতান্ত্রিক মূল্যবোধের দেশ হিসেবে পরিচিত বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিদ্যমান রয়েছে। শ্রমঘন শিল্পের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষিত, কর্মঠ ও দক্ষ শ্রম সহজলভ্য। মধ্যবিত্ত ও যুবক শ্রেণির সংখ্যা ক্রমাগত বেড়ে যাওয়ার ফলে একটি ভোক্তাগোষ্ঠীও লক্ষণীয় মাত্রায় বেড়ে চলেছে। জিডিপি প্রবৃদ্ধির হার ৭ শতাংশের ওপরে। প্রসঙ্গক্রমে তিনি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

তিনি ইস্তাম্বুলের বিনিয়োগকারীদের কৃষি, গার্মেন্টস ও টেক্সটাইল, তথ্যপ্রযুক্তি, চামড়া ও চামড়াজাত দ্রব্য, ইলেকট্রিক, প্লাস্টিক, জাহাজ নির্মাণ, পর্যটনশিল্প, জ্বালানি, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন খাতে তুর্কি বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানান। ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে তিনি বলেন, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য ভিসা প্রদান সহজ করা হয়েছে। ভিসা আবেদন পাওয়ার স্বল্পতম সময়ে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের ভিসা প্রদান করা হয়।

সূচনা বক্তব্যে সঞ্চালক জেলাল তোপরাক বলেন, বাংলাদেশ ও তুরস্ক উভয়ে অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। বাংলাদেশ-তুরস্কের বাণিজ্যিক সম্পর্ক উন্নীতকরণের লক্ষ্যে গৃহীত পদক্ষেপ ও চলমান কার্যক্রম বর্ণনা করে তিনি বলেন, ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনাময় খাতগুলো যৌথভাবে অনুসন্ধান ও বর্ধনশীল অংশীদারত্বের দিগন্ত আরও প্রসারিত করতে হবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী দিনগুলোতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে বাজার ও বিনিয়োগ সম্পর্কে তথ্য বিনিময় ও যোগাযোগ বাড়াতে পারলে দুই দেশের ব্যবসার ব্যাপক প্রসার ঘটতে পারে। বিজ্ঞপ্তি