ডেট্রয়েটে প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের সম্মেলন

সম্মেলনে অংশগ্রহণকারী মিশিগান চ্যাপটারের চিকিৎসকেরা
সম্মেলনে অংশগ্রহণকারী মিশিগান চ্যাপটারের চিকিৎসকেরা

যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে হয়ে গেল উত্তর আমেরিকাপ্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা। এতে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্র ও কানাডায় বসবাসরত বাংলাদেশি চিকিৎসক ও তাঁদের পরিবারের সদস্যরা। এ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা (বামানা)। সম্মেলনে সংগঠনটির পরবর্তী কার্যনির্বাহী কমিটি গঠন ও কৃতীদের অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ ছাড়া স্থানীয় ও বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল সম্মেলনের প্রধান আকর্ষণ।

সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকজন চিকিৎসক
সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকজন চিকিৎসক

মিশিগান অঙ্গরাজ্যের মোটর সিটি ডেট্রয়েট নগরীর জেনারেল মটরসের (জিএম) সদর দপ্তর রেনেসাঁ ভবনে গত ৫, ৬ ও ৭ জুলাই এই মিলনমেলায় অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য, কানাডার বিভিন্ন প্রদেশ, ইউরোপ থেকেও কর্মরত বাংলাদেশি চিকিৎসকেরা। ২০১৬ সালে এই মিলনমেলা বসেছিল জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায়। ২০১৭ সালে বসেছিল ফ্লোরিডার অরল্যান্ডোতে। ২০১৮ সালে হয় যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের ঐতিহাসিক নিউ অরলিন্স শহরে।

গালা নাইট
গালা নাইট

১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা। সেই থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এই মিলনমেলা। আয়োজন বিশাল। প্রায় ৫০০ লোকের এই মিলনমেলা। এই মেলায় ছিল আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিকনিক, মেডিকেল এডুকেশন ও নতুন কার্যকরী কমিটির নির্বাচন। সব মিলে হই হই রই রই করে কেটে যায় তিনটা দিন।

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত জিয়া উদ্দিন
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত জিয়া উদ্দিন

বর্তমানে উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে বিএমএর ১৩টি চ্যাপটার রয়েছে। সদস্যসংখ্যা প্রায় ৮০০। সবচেয়ে বড় চ্যাপটার নিউইয়র্ক। তারপরই আছে ফ্লোরিডা, মিশিগান ও ক্যালিফোর্নিয়া। সম্মেলনকে কেন্দ্র করে প্রায় সব অঙ্গরাজ্যে বসবাসরত চিকিৎসকদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা।

সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জিয়া উদ্দিন। এ বছর ডাক্তার নেতাদের মধ্যে বামানার নির্বাচনে সভাপতি হন জিয়াউর রহমান, প্রেসিডেন্ট (ইলেক্ট) জামাল উদ্দিন, সম্পাদক ফজলুল ইউসুফ, কোষাধ্যক্ষ বসির আহমেদ, সায়েন্টিফিক সেক্রেটারি ইউসুফ আল মামুন, ইয়ং ফিজিশিয়ান সেক্রেটারি আদিবা গীতি, মেম্বার অ্যাট লার্জ মুজিব মজুমদার, ফেরদৌস শিল্পী ও আহমেদ মোরশেদ।

সম্মেলনের একটি দৃশ্য
সম্মেলনের একটি দৃশ্য

উদ্বোধনী রাতে বাংলাদেশি-আমেরিকান ডাক্তার ও তাঁদের পরিবারের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে মিশিগানের স্থানীয় ডাক্তার পরিবারের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে। মা চিনু মৃধা ও মেয়ে আমিতা মৃধার দেশের গানের সঙ্গে দ্বৈত নৃত্য সবার দৃষ্টি কাড়ে। এ ছাড়া স্থানীয় কণ্ঠশিল্পী জিন্নাহ খান গান পরিবেশন করেন।

গালা নাইটসের সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল বেশ জমজমাট। নৈশভোজের পর গানের মূর্ছনায় সবাইকে মাতিয়ে তোলেন বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল মাইলস ও জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন।

মাইলসের পরিবেশনা
মাইলসের পরিবেশনা

চিকিৎসা বিজ্ঞানে ও মানবতায় অনন্য কৃতী স্থাপনের জন্য ডাক্তারদের প্রবাসী এ সংগঠনটি তিনটি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করে। এ বছর বিএমএ রিকগনিশন অ্যাওয়ার্ড ২০১৯ পান হালিদা হানুম আক্তার ও এ এফ এম জিয়াউল হক। লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পান ধিরাজ শাহ্, মানবতার জন্য হিউম্যানিটেরিয়ান পান অ্যাডভোকেট সালমা আলী ও অধ্যাপক এম এ ফয়েজ।

মা চিনু মৃধা ও মেয়ে আমিতা মৃধার দ্বৈত নৃত্য
মা চিনু মৃধা ও মেয়ে আমিতা মৃধার দ্বৈত নৃত্য

আগামী বছরের ৪০তম সম্মেলন টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস নগরীতে আয়োজনের ঘোষণার মধ্য দিয়ে এই সম্মেলন তথা বাংলাদেশি ডাক্তারদের মিলনমেলার পরিসমাপ্তি ঘটে।