রিয়াদে মুক্তিযুদ্ধভিত্তিক নাটকের মঞ্চায়ন

নাটকের একটি দৃশ্য
নাটকের একটি দৃশ্য

‘নাটক হোক সুস্থ সমাজের দর্পণ’ স্লোগানকে সামনে রেখে সৌদি আরবের রিয়াদে মঞ্চস্থ হলো নাট্যকার ও নির্দেশক প্রয়াত এস এম সোলায়মান রচিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ক্ষ্যাপা পাগলার প্যাঁচাল’। রিয়াদের বাংলাদেশ দূতাবাসের অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ হয়। বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে রিয়াদ বাংলাদেশ থিয়েটার গত শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় নাটকটি পরিবেশন করে।

অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধের ওপর নাটক মঞ্চস্থ করার জন্য রিয়াদ বাংলাদেশ থিয়েটারের সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ সময় তিনি সৌদি আরবের সব কটি বাংলাদেশি স্কুল এবং জেদ্দাসহ বিভিন্ন শহরে নাটক পরিবেশনের জন্য সহযোগিতা করবেন বলে জানান।

নাটকের কলাকুশলীরা
নাটকের কলাকুশলীরা

রাষ্ট্রদূত গোলাম মসীহ, তাঁর সহধর্মিণী সৈয়দা গুলে আরজু, দূতাবাসের উপমিশনপ্রধান ড. নজরুল ইসলাম, দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারী সপরিবারে নাটকটি উপভোগ করেন।

নাটকটি উপভোগ করার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান রিয়াদ বাংলাদেশ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও নাট্যকার মো. জাহাঙ্গীর আলম হৃদয়।

‘ক্ষ্যাপা পাগলার প্যাঁচাল’ নাটকের রূপান্তর ও নির্দেশনায় ছিলেন নাট্যজন সারোয়ার জাহান সিদ্দিকী। কোরিওগ্রাফি করেছেন মো. কামরুজ্জামান।

রাষ্ট্রদূত গোলাম মসীহর সঙ্গে নাটকের কলাকুশলীরা
রাষ্ট্রদূত গোলাম মসীহর সঙ্গে নাটকের কলাকুশলীরা

নাটকের ক্ষ্যাপা চরিত্রে অভিনয় করেন মো. আরিফুর রহমান, আমজাদ আলী চরিত্রে মো. রাশেদ আল করিম, ঘোষক চরিত্রে মো. জাহাঙ্গীর আলম। অন্য চরিত্রে অভিনয় করেন মো. নাজিম উদ্দিন, মো. আলমগীর হোসেন মণ্ডল, মুশতাক আহমেদ মণ্ডল, মির্জা কামাল, কোরাস পলাশ, নাঈম, তুর্জ, সারা, রাহিল, রনক, কমল, শীতল, সাদিয়া।

আলোক প্রক্ষেপণে ছিলেন মো. সালাউদ্দিন। শব্দ নিয়ন্ত্রণে মো. মানিক ও মসী সিরাজ। বাঁশিতে ছিলেন মো. রফিক মণ্ডল। অন্য সহযোগিতায় ছিলেন দেলোয়ার, শেখ জামাল, অমল দাস, মো. আলাউদ্দিন শাহিন ও মো. কামাল। বিজ্ঞপ্তি