নৈসর্গিক বুদাপেস্ট

বুদাপেস্টে লেখক ও তাঁর পরিবার
বুদাপেস্টে লেখক ও তাঁর পরিবার

দানিউব নদীর তীরে ইউরোপের দেশ হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট। মোহাকসের যুদ্ধে অটোমান সাম্রাজ্যের অধীনে ১৫০ বছর শাসিত হয় হাঙ্গেরি। শহরজুড়ে এ জন্য এখনো একটা তুর্কি ছোঁয়া দেখতে পাওয়া যায়। বুদাপেস্ট—বুদা আর পেস্ট নামে দুটি অঞ্চলের মিলনে তৈরি। বুদা হচ্ছে পাহাড়ি আর পেস্ট হচ্ছে সমতল এলাকা। দুটি অঞ্চল চেইন ব্রিজ নামে একটি ঐতিহাসিক ব্রিজ দিয়ে যুক্ত। পাহাড়ি এলাকার সৌন্দর্য মনোমুগ্ধকর।

বুদা দুর্গে লেখক
বুদা দুর্গে লেখক

বুদাপেস্ট আমার ইউরোপে পড়াশোনা করতে আসা প্রথম শহর। এরাসমুস মুনডুস স্কলারশিপ নিয়ে একটি প্রজেক্টের অধীনে মাস্টার্স করতে এই শহরে এসেছিলাম আজ থেকে প্রায় ১০ বছর আগে। নানা স্মৃতিতে মিশে আছে যেন এখনো এই শহর। এখনো ইউরোপে কোনো শহরে ঘুম ভাঙলে মনে হয় বুদা দুর্গের কথা। হঠাৎ করে নাকে আসে দানিউব নদীর তীরের মিষ্টি গন্ধ। সুযোগ পেলেই বুদা দুর্গের কাছে চলে যেতাম অথবা নদীর তীরে বসে থাকতাম। বুদাপেস্টের পার্লামেন্ট ভবনটি যেন এক আশ্চর্য সুন্দর স্থাপত্য নিদর্শন।

বুদা দুর্গ
বুদা দুর্গ

বুদা দুর্গের পরতে পরতে যেন ইতিহাসের গন্ধ। বিভিন্ন রাজার তৈরি করা বিভিন্ন স্থাপনা মুগ্ধ করে। অটোমানরা কীভাবে আক্রমণ করেছিল, এ রকম একটা চিন্তাও যেন চলে আসে ঘুরে দেখার সময়।

চেইন ব্রিজ
চেইন ব্রিজ

প্রাকৃতিক সৌন্দর্য, চমৎকার স্থাপনা, মজাদার খাবার—সব মিলিয়ে বুদাপেস্ট ইউরোপের একটি দর্শনীয় স্থান। জিনিসপত্রের দাম ইউরোপের অনেক দেশের তুলনায় অনেক সস্তা। এদের মুদ্রার নাম হচ্ছে ফরিন্ট। এক ইউরোতে প্রায় ৩২৬ ফরিন্ট। খাবারের মধ্যে এখনো যেটা জিবে লেগে আছে, সেটি হচ্ছে, গুলাস স্যুপ। গরুর মাংসের এই ঘন স্যুপ সত্যিই অতুলনীয়। ইউরোপের অনেক দেশে এই স্যুপ চেখে দেখেছি, কিন্তু এই স্যুপের উৎপত্তি স্থল হাঙ্গেরির মতো আর কোথাও সেরকম স্বাদ পাইনি।

সব মিলিয়ে এই চমৎকার শহরটি এখনো আমাকে নস্টালজিক করে তোলে। তাইতো পরিবার নিয়ে পরবর্তী সময়েও গিয়েছি এই নৈসর্গিক শহরে। ইউরোপের কোনো একটা শহরের কিছু অংশ মিলে গেলেই, হুট করে মনে হয় বুদাপেস্টেই আছি।
---

ড. মুহিদুল ইসলাম খান: সিনিয়র লেকচারার, তালিন ইউনিভার্সিটি অব টেকনোলোজি, তালিন, এস্তোনিয়া।