কানাডার প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশি নারী

দুর্দানা ইসলামের নির্বাচনী প্রচারণার লিফলেট
দুর্দানা ইসলামের নির্বাচনী প্রচারণার লিফলেট

কানাডার ম্যানিটোবায় প্রাদেশিক পরিষদের (লেজিসলেটিভ অ্যাসেমব্লি) নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে নির্বাচন করছেন দুর্দানা ইসলাম। তিনি প্রদেশটির বর্তমান বিরোধী দল নিউ ডেমোক্রেটিক পার্টির প্রার্থী। আগামী ১০ সেপ্টেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, কানাডায় দুই কক্ষবিশিষ্ট সরকারব্যবস্থা চালু আছে। ফেডারেল ও প্রাদেশিক সরকার। ১০টি প্রদেশের মধ্যে ম্যানিটোবা একটি। ৬ লাখ ৪৭ হাজার ৭৯৭ বর্গকিলোমিটার আয়তনের ম্যানিটোবার প্রাদেশিক পরিষদে ৫৭টি সংসদীয় আসন রয়েছে।

দুর্দানা ইসলাম সেইন রিভার আসন থেকে নিউ ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে মনোনয়ন পেয়েছেন। এ আসনে মোট জনসংখ্যা প্রায় ২০ হাজার। কানাডার প্রাপ্তবয়স্ক নাগরিকদের সরাসরি ভোটে নির্বাচন হয়। এ আসনটি প্রদেশের রাজধানী উইনিপেগ শহরে হওয়ার কারণে এটির গুরুত্ব বেশ বেশি। ১৮৭০ সালে ম্যানিটোবা প্রাদেশিক সরকার চালু হওয়ার পর এই প্রথম কোনো বাংলাদেশি নির্বাচনে লড়ছেন।

দুর্দানা ইসলাম
দুর্দানা ইসলাম

দুর্দানা ইসলাম মনোনয়ন পাওয়ার সঙ্গে সঙ্গে এখানকার বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা নেমে আসে। যাঁরা তাঁর এলাকার ভোটার, তাঁরা আশা প্রকাশ করছেন তিনি নির্বাচনে জয়লাভ করবেন। দুর্দানা ইসলাম ইতিমধ্যে তাঁর নির্বাচনী প্রচার শুরু করেছেন। তিনি জানিয়েছেন, ম্যানিটোবা প্রদেশের বর্তমান সরকার স্বাস্থ্য খাতে অনেক বাজেট কমিয়েছে। তিনি আশা করেন, তাঁর দল ক্ষমতায় এলে স্বাস্থ্য খাতে আরও বাজেট বরাদ্দ বাড়াবে ও শিক্ষা খাতে ব্যাপক উন্নয়ন আনবে। এর পাশাপাশি তিনি ব্যক্তিগতভাবে পরিবেশ নিয়ে কাজ করবেন। বিশেষ করে গ্লোবাল ওয়ার্মিংয়ের ব্যাপারে তিনি দলকে সঙ্গে নিয়ে বিশেষ গুরুত্ব দেবেন।

দুর্দানা ইসলাম ১৯৭৮ সালে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালে কুমিল্লা বোর্ড থেকে মেধাতালিকায় স্থান লাভ করে এসএসসি পাস করেন। ১৯৯৬ সালে চট্টগ্রাম থেকে এইচএসসি পাস করার পর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি নেন। এরপর অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টে মাস্টার্স করেন। পরবর্তী সময়ে কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবা থেকে পিএইচডি করেন। বর্তমানে উইনিপেগ ইউনিভার্সিটিতে শিক্ষকতা পেশার পাশাপাশি পরিবেশ নিয়ে কাজ করছেন। তিনি দুই সন্তানের জননী।

ম্যানিটোবার প্রাদেশিক পরিষদ ভবন
ম্যানিটোবার প্রাদেশিক পরিষদ ভবন

তাঁর বাবা বাংলাদেশের একুশে পদকপ্রাপ্ত খ্যাতিসম্পন্ন বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম। মা ডা. আঞ্জুমানারা বেগম একজন শিশুরোগ বিশেষজ্ঞ। তাঁরা স্থায়ীভাবে চট্টগ্রামে বসবাস করেন।

বাংলাদেশে বড় হওয়া দুর্দানা ইসলাম জানিয়েছেন, নির্বাচিত হলে ম্যানিটোবা প্রদেশের সঙ্গে বাংলাদেশের একটি সংযোগ ঘটানোর চেষ্টা তিনি করবেন। ম্যানিটোবার গম ও তেল বাংলাদেশে রপ্তানি করা সম্ভব। অন্যদিকে কানাডাতে বাংলাদেশের পোশাকশিল্পের একটি বড় বাজার রয়েছে। তিনি বাংলাদেশের পোশাকশিল্পের বাজার আরও প্রসারে সহযোগী ভূমিকা পালন করবেন বলে জানান।

উল্লেখ্য, এর আগে শুধু কানাডার ওন্টারিও প্রদেশ থেকে ডলি বেগম গত বছর প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক হিসেবে সাংসদ নির্বাচিত হয়েছেন।