ফুলবাড়ী দিবস স্মরণে কর্মসূচি ঘোষণা

ফুলবাড়ী দিবস পালনের লক্ষ্যে পরিবেশবাদী সংগঠনসমূহের সভা
ফুলবাড়ী দিবস পালনের লক্ষ্যে পরিবেশবাদী সংগঠনসমূহের সভা

তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার আহ্বানে ফুলবাড়ী দিবস পালনের লক্ষ্যে পরিবেশবাদী সংগঠনগুলোর এক সভা লন্ডনে অনুষ্ঠিত হয়েছে। পূর্ব লন্ডনের ব্রিকলেনে গতকাল শুক্রবার (১৯ জুলাই) এ সভা অনুষ্ঠিত হয়।

সভা থেকে ফুলবাড়ী দিবস (২৬ আগস্ট) উপলক্ষে গ্লোবাল কোল ম্যানেজমেন্টকে (জিসিএম) লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে বাদ দেওয়ার দাবিতে আগামী ২৩ আগস্ট শুক্রবার লন্ডন স্টক এক্সচেঞ্জের সামনে ফুলবাড়ী শহীদদের স্মরণে সমাবেশ ও র‍্যালির কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, জিসিএম বাংলাদেশ সরকারের সঙ্গে কোনো চুক্তি ছাড়াই দিনাজপুরের ফুলবাড়ীর কয়লাখনি দেখিয়ে লন্ডন স্টক এক্সচেঞ্জ থেকে অর্থ সংগ্রহ করছে।

সভায় সুন্দরবনের কাছে বন বিধ্বংসী রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিল ও ছলচাতুরী না করে ইউনেসকো প্রদত্ত শর্তগুলো পূরণ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এ ছাড়া অতিসম্প্রতি তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদকে হুমকির নিন্দা করে বলা হয় ভয়ভীতি দেখানো হলে এর বিরুদ্ধে বৈশ্বিক প্রতিবাদ করা হবে।

সভায় উপস্থিত ছিলেন তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার আহ্বায়ক ডা. মুখলিছুর রহমান, সদস্যসচিব ড. আখতার সোবহান মাসরুর, নিসার আহমেদ, মিজানুর রহমান, জাহানারা রহমান, ফুলবাড়ী সলিডারিটি গ্রুপের ড. রুমানা হাশেম, এক্সটিংসন রেবেলিয়ন ইন্টারন্যাশনাল সলিডারিটি নেটওয়ার্কের সমন্বয়ক কফি মাউলি ও ক্রিশ্চিয়ান ক্লাইমেটের এনজেলা ডেচফিল্ড। বিজ্ঞপ্তি