মিশিগানে মূলধারার রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা

রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা
রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা

যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে বাংলাদেশি আমেরিকানদের সম্পৃক্ততা দীর্ঘদিনের। দেশটির প্রধান দুটি রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির মধ্যে প্রবাসীবান্ধব ও উদারপন্থী বলে পরিচিত ডেমোক্রেটিক পার্টির সঙ্গেই তাঁদের সম্পৃক্ততা বেশি। তবে রিপাবলিকান দলের হয়েও অনেকে নিজেকে জড়িয়ে রেখেছেন এ দেশের মূলধারার রাজনীতিতে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি-আমেরিকান ককাসের আদলে আলাদা কিছু রাজনৈতিক দলের সমিতি বা স্বতন্ত্র সংগঠন করে তাদের বেশির ভাগ মূল দলের সঙ্গে সম্পৃক্ত থাকে।

তেমনই একটি সংগঠনের নাম মিশিগান বাংলাদেশি-আমেরিকান ডেমোক্রেটিক ককাস। সংক্ষেপে এমআই-বিএডিসি। মিশিগানভিত্তিক বাংলাদেশি আমেরিকান ডেমোক্রেটিক পার্টির আদর্শের এই সংগঠন মিশিগানে সবচেয়ে সক্রিয় সংগঠনগুলোর একটি। বর্তমানে মূল সংগঠনের পাশাপাশি মিশিগানের প্রায় প্রতিটি বাংলাদেশি আমেরিকান অধ্যুষিত শহরে আলাদা আলাদা ডিস্ট্রিক্ট ককাস নামে সক্রিয় রয়েছে।

মিশিগানপ্রবাসী কমিউনিটির সুপরিচিত মুখ প্রকৌশলী ড. নাজমুল হাসানের হাত ধরে এই সংগঠনের যাত্রা শুরু হয়। আমেরিকার জাতীয় নির্বাচন থেকে শুরু করে ডেমোক্রেটিক পার্টির প্রায় সব বড় বড় কর্মসূচিতে এই সংগঠনের রয়েছে সরব উপস্থিতি।

এই সংগঠনের ১১ নম্বর ডিস্ট্রিক্টের আয়োজনে ১২ জুলাই শনিবার মিশিগান অঙ্গরাজ্যের ট্রয় সিটির ট্রয় কমিউনিটি সেন্টারে হয়ে গেল মিশিগান-বিএডিসি লিডারশিপ ট্রেনিং ২০১৯। এই ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন মিশিগান অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক দলীয় চেয়ারম্যান ল্যাভোরা বার্নস। প্রধান বক্তা ছিলেন মিশিগান বিএডিসির প্রতিষ্ঠাতা ও প্রথম সভাপতি পুরকৌশলী ড. নাজমুল হাসান। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় ডেমোক্র্যাট দলীয় নির্বাচিত মিশিগান স্টেট রিপ্রেজেনটেটিভ পদ্মা কুপা ও মিশিগান-বিএডিসির নির্বাহী কমিটির প্রেসিডেন্ট মোহাম্মদ জুবারুল চৌধুরী।

অতিথিরা
অতিথিরা

সভাপতিত্ব করেন আবিয়ার (আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট) সাবেক প্রেসিডেন্ট ও ১১ নম্বর ডিস্ট্রিক্টের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক রহমান। প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন মিশিগান ডেমোক্রেটিক পার্টির প্রতিনিধি, ডেপুটি ডিরেক্টর অব পার্টি অ্যাফেয়ার হেইলি এল্ডারম্যান, ডেপুটি ডিরেক্টর অব ডিজিটাল অর্গানাইজিং হান্নাহ কিং ও ডাটা ডিরেক্টর মার্টিন বের্গস্ট্রম।

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানদের উপস্থিতিতে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মসূচির প্রশিক্ষণের মূল বিষয় ছিল পার্টির নেতৃত্বের কাঠামো, ফেডারেল ও রাজ্য সরকারের কাঠামো কেমন হয় ও কীভাবে কাজ করে, পার্টির কমিউনিকেশন স্ট্রাকচার ও সোশ্যাল মিডিয়া, ডিজিটাল অর্গানাইজেশন ও পার্টি ব্র্যান্ডিং, বিল্ড ইওর ব্র্যান্ড ইউজিং লোগো, ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া, কীভাবে স্থানীয় ও অফিস নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়, মূল দলে নিজেকে সম্পৃক্তকরণ পদ্ধতি ইত্যাদি।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ
প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ

প্রশিক্ষণে ককাসের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মিশিগান বিএডিসির নির্বাহী কমিটির সেক্রেটারি প্রকৌশলী রাহাত খান, ভাইস প্রেসিডেন্ট সোলাইমান বাহার, সাবেক নির্বাহী প্রেসিডেন্ট ইকবাল ফয়েজ, আরিফ মাহমুদ, আবিয়ার নির্বাহী কমিটির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী ড. জাকিরুল হক, প্রকৌশলী ফেরদৌস গাজী, ড. সিরাজুল ইসলাম, মুহিত মাহমুদ, আজিজ চৌধুরী, জিয়া হক, কাওসার দেওয়ান, মাহমুদুল খান, নাঈম চৌধুরী, জিয়াউদ্দিন নিজামী, সাবেক প্রেসিডেন্ট রিজওয়ানা হক, সাবেক সেক্রেটারি সোহেল রহমান, মৌলি রহমান, প্রকৌশলী আনোয়ার হোসাইন, ড. মেসের আলী, প্রকৌশলী মঈন মির্জা, মোহাম্মদ জামান, ড. তৌহিদা খাতুন, রুহুল হুদা, সালেহ আহমেদ, মো. সাবুল হোসাইন, আবুল আজাদ, লুৎফুর রহমান, সিদ্দিকা আনোয়ার, মোহাম্মদ আলী, শাহাবুদ্দিন ভূঁইয়া, ফারজানা ফেরদৌস, সামিন হাসান প্রমুখ।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের সনদ ‘সার্টিফিকেট অব রিকগনিশন’ প্রদান করা হয়।