যুক্তরাজ্যে ডিসেম্বরে শুরু হচ্ছে নিবন্ধন কার্যক্রম

বক্তব্য দিচ্ছেন রফিকুল ইসলাম
বক্তব্য দিচ্ছেন রফিকুল ইসলাম

যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে আগামী ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের ভোটার তালিকায় নিবন্ধনের পাইলট কার্যক্রম।

গত রোববার (২৯ জুলাই) লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আয়োজিত বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির নেতাদের সঙ্গে যুক্তরাজ্য সফররত বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রতিনিধিদলের এক মতবিনিময় সভায় এ কথা বলা হয়। বাংলাদেশ হাইকমিশনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। তিনি প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন।

বক্তব্য দিচ্ছেন সাইদা মুনা তাসনীম
বক্তব্য দিচ্ছেন সাইদা মুনা তাসনীম

রফিকুল ইসলাম বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের অনলাইনে (www.nid.gov.bd) হালনাগাদ তালিকা প্রদানের জন্য বাংলাদেশ হাইকমিশন, স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতা, বিভিন্ন চেম্বার প্রতিনিধি এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সহযোগিতা প্রত্যাশা করেন। তিনি আরও বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট গ্রহণ ও অন্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আগামী ডিসেম্বরে নির্বাচন কমিশনের একটি কারিগরি টিম যুক্তরাজ্য সফরে আসবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। তিনি বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভোটার তালিকায় নিবন্ধনের উদ্যোগ নেয়। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল এ বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নেওয়ার জন্য লন্ডনে আসে। আশা করা হচ্ছে, আগামী ডিসেম্বরে এই নিবন্ধন প্রক্রিয়ার পাইলট কার্যক্রম এখানে শুরু হবে।

উপস্থিতি
উপস্থিতি

তিনি আরও বলেন, ভোটার তালিকায় নিবন্ধনসহ এ–সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা প্রদান করবে। বিজ্ঞপ্তি