ফিনল্যান্ডে বাংলাদেশি ডক্টরেট ডিগ্রিধারীদের নতুন প্ল্যাটফর্ম

পরিচিতি সভায় নতুন সংগঠনের সদস্যরা
পরিচিতি সভায় নতুন সংগঠনের সদস্যরা

ফিনল্যান্ডে বাংলাদেশি ডক্টরেট ডিগ্রিধারীদের একটি নতুন প্ল্যাটফর্ম আত্মপ্রকাশ করেছে। বাংলাদেশ ডক্টরস প্ল্যাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) নামের এই সংগঠন গত শনিবার (৩ আগস্ট) হেলসিংকি সেন্ট্রাল পাবলিক লাইব্রেরিতে এক পরিচিত সভার মাধ্যমে আত্মপ্রকাশ করে।

বাংলাদেশি যাঁরা ফিনল্যান্ড থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন এবং ডিগ্রিধারী যাঁরা ফিনল্যান্ডে বসবাস করছেন, তাঁদের সবার একত্র হওয়ার বা নিজেদের খুঁজে পাওয়ার সংগঠন বাংলাদেশ ডক্টরেট প্ল্যাটফর্ম ইন ফিনল্যান্ড। বিডিপিএফ ব্যক্তি বা যেকোনো দলীয় স্বার্থের ঊর্ধ্বে থাকবে।

দেশটিতে বসবাসরত সব পেশার বাংলাদেশিদের মূলধারায় একত্রকরণ তথা বাংলাদেশের মানুষকে আলোকিত মানুষ হিসেবে উপস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন পরিচিতি সভায় উপস্থিত সব সদস্য।

পরিচিতি সভায় তিন সদস্যবিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আহ্বায়ক কমিটির সদস্যরা হলেন ড. মো. জাহিদুল হাসান ভূঁইয়া, ড. শিপুল বড়ুয়া ও ড. শরিফ মাহমুদ হাসান চৌধুরী। এ ছাড়া সংগঠনের কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে সৈয়দা সাকিরা হাসানকে প্রচার ও অনলাইন শাখার সমন্বয়কারী, কাজী সাইদ ও পারভেজ রানাকে কর্মসূচি ও আলোচনা শাখার সমন্বয়কারী এবং আশরাফুল আলমকে অর্থসচিব করা হয়েছে।

প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন, ড. মো. মঞ্জুরে মওলা, ড. মাহবুব রহমান, ড. কাজী সাইদ, ড. গোলাম সারোয়ার, ড. কামরুল হোসেন, ড. হারুন রশীদ, ড. শরিফ চৌধুরী, ড. আশরাফ আলম, শিপুল বড়ুয়া ও সৈয়দা সাকিরা হাসান। বর্তমানে সংগঠনের সদস্য ২২ জন।

বিডিপিএফ আগামী ২০২০ সালে গঠন করবে পূর্ণাঙ্গ উপদেষ্টা কমিটি। পূর্ণাঙ্গ গঠনতন্ত্র অনলাইনে প্রকাশ হবে আগামী অক্টোবরে। এ বিষয়ে কাজ করবেন সংগঠনের সদস্য ও আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ কামরুল হোসেন।

পরিচিত সভার সঞ্চালক মো. মঞ্জুরে মওলা বলেন, ভবিষ্যতে এ সংখ্যা উত্তরোত্তর বাড়তে থাকবে। কারণ, ফিনল্যান্ড থেকে ডক্টরেট ডিগ্রি অর্জনকারী সব বাংলাদেশি সংগঠনের সদস্য হিসেবে বিবেচিত হবেন। তাঁদের বিডিপিএফে যুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। বিজ্ঞপ্তি