সিসিলিতে বাংলাদেশ হাইকমিশনারের পরিচয়পত্র পেশ

সিসিলির প্রেসিডেন্টের কাছে পরিচয়পত্র পেশ করছেন রেজিনা আহমেদ
সিসিলির প্রেসিডেন্টের কাছে পরিচয়পত্র পেশ করছেন রেজিনা আহমেদ

সিসিলির প্রেসিডেন্ট ডেনি ফুরের কাছে অনাবাসিক হাইকমিশনার হিসেবে পরিচয়পত্র পেশ করেছেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) দেশটির রাজধানী ভিক্টোরিয়ায় স্টেট হাউসে তিনি তাঁর পরিচয়পত্র পেশ করেন।

পরিচয়পত্র পেশের পর রেজিনা আহমেদ প্রেসিডেন্ট ডেনি ফুরের সঙ্গে বাংলাদেশ ও সিসিলির মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি ভবিষ্যতে দুই দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য ‍ও বিনিয়োগ বৃদ্ধিসহ ব্লু ইকোনমির বিষয়ে একসঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

ডেনি ফুরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন। তিনি সিসিলিসপ্রবাসী বাংলাদেশি কর্মীদের অবদানের কথাও উল্লেখ করেন।

পরে দেশটির ভাইস প্রেসিডেন্ট ভিনসেন্ট মেরিডন, রাষ্ট্রদূত বেরি ফুরে, পররাষ্ট্র ও ব্লু ইকোনমি-বিষয়ক সচিব, কর্মসংস্থান, বহির্গমন ও সিভিল স্ট্যাটাস-বিষয়ক মন্ত্রী মরিয়ম টেলেমাগু, জাতীয় সংসদের স্পিকার নিকোলা পিয়া ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, সিশেলসে প্রায় ২ হাজার ৫০০ জন বাংলাদেশি কর্মী আছেন। অধিকাংশই নির্মাণশিল্প ও সেবা খাতে কর্মরত। রেজিনা আহমেদ চিকিৎসক, প্রকৌশলী, প্লাম্বার, হোটেল এবং গৃহস্থালি কাজেও বাংলাদেশিদের নিয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। একই সঙ্গে আশাবাদ ব্যক্ত করেন, শ্রমিকদের স্বার্থ রক্ষার্থে শিগগিরই দুই দেশের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হবে। বিজ্ঞপ্তি