জাপানে কেবিএসের নতুন কমিটি গঠন

জাপানের অন্যতম বড় ও গুরুত্বপূর্ণ অঞ্চল কানসাইয়ে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের একমাত্র সামাজিক সংগঠন কানসাই বাংলাদেশ সোসাইটির ২০১৯-২০ মেয়াদের নতুন কমিটি গঠিত হয়েছে। সম্প্রতি ওসাকার ইকুনো কিউমিন সেন্টারে সোসাইটির এক সাধারণ সভায় সৈয়দ জাহিদুর রায়হানকে সভাপতি ও খন্দকার আমজাদ হোসেনকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যরা হলেন সহসভাপতি মাহমুদ জাকের, যুগ্ম সাধারণ সম্পাদক অসীম কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক আবু সাদাত মো. সায়েম, অর্থবিষয়ক সম্পাদক রাশেদ মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক মেহরুবা মোনা, প্রচার সম্পাদক সালমান মাহমুদ সিদ্দিকী।

কার্যকরী সদস্য: মোহাম্মদ রহমান, রুহুল আমিন, ফখরুল ইসলাম, মাইদুল ইসলাম ও সাইফুল্লাহ খালেদ।

উপদেষ্টা: মো. মফিজুর রহমান খান, আমিনুর রহমান, সেরাজুল ইসলাম, মো. ইয়াসিন মিয়া, আলতাফুল আমিন, আজিজ আহমেদ ও আশরাফ মাহমুদ।

উল্লেখ্য, জাপানের চারটি বড় শহর ওসাকা, কিয়োটো, কোবে ও নারা নিয়ে জাপানের কানসাই অঞ্চল গঠিত। এ অঞ্চলে বিভিন্ন পেশার প্রায় এক হাজার বাংলাদেশি বসবাস করেন।

কানসাই বাংলাদেশ সোসাইটি এ অঞ্চলে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, চাকরিজীবী ও শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন। বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস ও সামাজিক উৎসবে বাংলাদেশিদের একত্র করে অনুষ্ঠান আয়োজন করাসহ বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট যেকোনো কাজে সংগঠনটি সহযোগিতা করে আসছে। এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে দুর্গতদের জন্য তহবিল সংগ্রহের মাধ্যমে সহায়তা প্রদানও করে আসছে সংগঠনটি।