টরন্টোয় সবজিবাগান পরিদর্শন

কানাডিয়ান সেন্টারের উদ্যোগে পরিচালিত সবজিবাগান
কানাডিয়ান সেন্টারের উদ্যোগে পরিচালিত সবজিবাগান

কানাডার টরন্টোয় সবজিবাগান পরিদর্শনের এক কর্মসূচির আয়োজন করেছে কানাডিয়ান সেন্টার। ১৭ আগস্ট শনিবার দুপুর ১২টা থেকে ১টায় টরন্টো ‍সিটির বরাদ্দকৃত ৫০ জনেসভিল ক্রিসেন্ট নর্থ ইয়র্কের গার্ডেনে বিভিন্ন সবজিবাগান দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এটি ভিক্টোরিয়া পার্ক ও ইগলিন্টন ইন্টারসেকশনের সন্নিকটে অবস্থিত।

সিটির বরাদ্দকৃত এই এলাকায় প্রায় দুই শ প্লটে বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়েছে। অংশগ্রহণকারীদের সরেজমিনে এসব প্লটে সবজি চাষবিষয়ক তথ্য প্রদান করবেন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি অ্যাগ্রিকালচারিস্ট ইন কানাডার (আবাকান) বিশেষজ্ঞরা। এতে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেওয়া হবে।

কানাডিয়ান সেন্টারের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের সঙ্গে কানাডার মাটি ও পরিবেশের ব্যাপক পার্থক্য থাকা সত্ত্বেও যথাযথ জ্ঞান অর্জনের মাধ্যমে অনেকে টরন্টোয় দেশীয় ও অন্যান্য সবজি চাষে বেশ সফলতা পাচ্ছেন। কানাডায় বসবাসরত দক্ষিণ এশীয় অভিবাসীদের দেশীয় সবজি চাষে আগ্রহী করে তোলা এবং এ–বিষয়ক তথ্য প্রদান করার লক্ষ্যে কানাডিয়ান সেন্টার এ-বিষয়ক বিভিন্ন কর্মশালা আয়োজনের পাশাপাশি সরেজমিনে বাগান পরিদর্শনের ব্যবস্থা করেছে। এতে সহায়তা করছে সার্ভিস কানাডা।

কানাডিয়ান সেন্টারের উদ্যোগে পরিচালিত সবজিবাগান
কানাডিয়ান সেন্টারের উদ্যোগে পরিচালিত সবজিবাগান

সরেজমিনে সবজিবাগান পরিদর্শনে আগ্রহীরা ১৫ আগস্টের মধ্যে ৪৩৭–২৪৬–৯৩৮০ ফোন নম্বরে অথবা <[email protected]> ই-মেইলে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবেন। পরিদর্শনে অংশগ্রহণকারীদের যাতায়াতের জন্য টিটিসি টোকেন দেওয়া হবে।