মাদ্রিদে বাংলাদেশিদের ঈদুল আজহা উদ্যাপন

মাদ্রিদে বাংলাদেশিদের ঈদুল আজহা পালন
মাদ্রিদে বাংলাদেশিদের ঈদুল আজহা পালন

স্পেনের রাজধানী মাদ্রিদে উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা উদ্‌যাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। গত রোববার (১১ আগস্ট) তারা ধর্মীয় এ উৎসব নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন।

মাদ্রিদের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় এবং একে অপরের বাসায় গিয়ে কুশল বিনিময় করে দিনটি আনন্দময় করার চেষ্টা করেন। তবে ঈদের দিন সরকারি ছুটি না থাকায় নামাজ আদায় করেই অনেকে কাজে যান।

মাদ্রিদের লাভা-পিয়াসের কাসিনো পার্কে খোলা মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। বিগত বছরের মতো এবারও সরকারিভাবে অনুমতি নিয়ে কাসিনো পার্কে ঈদ জামাত আয়োজন করা হয়। লাভাপিয়েসের বায়তুল মোকাররম বাংলাদেশি মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে কাসিনো পার্কের খোলা মাঠে স্থানীয় সময় সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় দুটি জামাত অনুষ্ঠিত হয়।

মাদ্রিদে বাংলাদেশিদের ঈদুল আজহা পালন
মাদ্রিদে বাংলাদেশিদের ঈদুল আজহা পালন

কয়েক হাজার মুসল্লি এখানে নামাজে অংশ নেন। সুন্দর আবহাওয়া তাঁদের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেয়। নামাজ শেষে খুতবায় বিশ্ব মুসলিম সম্প্রদায়ের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। বাংলাদেশিদের পাশাপাশি অন্য দেশের মুসলমানরাও এখানে ঈদের নামাজ আদায় করেন।

স্পেনের আইন অনুযায়ী প্রকাশ্যে পশু কোরবানি দেওয়া যায় না। তাই মাংস ব্যবসায়ীদের মাধ্যমে বাংলাদেশিরা এখানে কোরবানি দিয়েছেন।