পর্তুগালে ঈদুল আজহা উদ্যাপন

পর্তুগালে ঈদুল আজহা উদ্‌যাপন
পর্তুগালে ঈদুল আজহা উদ্‌যাপন

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে গত রোববার (১১ আগস্ট) উদ্‌যাপিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। পর্তুগালের রাজধানী লিসবনসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও এ দিন ঈদ উদ্‌যাপন করেন।

লিসবনের বাংলাদেশি অধ্যুষিত এলাকা মাতৃম-মুনিজ পার্কে সকাল ৮টায় অনুষ্ঠিত হয় বাংলাদেশিদের সবচেয়ে বড় ঈদের জামাত। এ নামাজে অংশ নেন কয়েক হাজার মুসল্লি। এ ছাড়া লিসবনের সেন্ট্রাল মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এখানে নামাজে অংশ নেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা।

মাতৃম-মুনিজ পার্কের ঈদের জামাতে নামাজ শুরুর আগে বয়ান করেন মাতৃম-মুনিজ জামে মসজিদের খতিব মাওলানা ইব্রাহিম মোল্লা। ইমামতি করেন লিসবনের বায়তুল মোকাররম জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ।

নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করেন। তাদের সঙ্গে আসা শিশুরাও পরস্পরের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী মাতৃম-মুনিজ পার্কে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে তিনি সবাইকে ঈদের শুভেচ্ছা জানান।

লিসবন ছাড়াও দেশটির বাণিজ্যিক রাজধানী পোর্তো, পর্যটন নগরী ফারোসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদের উদ্‌যাপন করেছেন।