এথেন্সে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে সভা

এথেন্সে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে সভা
এথেন্সে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে সভা

গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত হয়েছে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে এক সভা। প্রবাসীদের সক্রিয় অংশগ্রহণে গত শুক্রবার (৯ আগস্ট) এ সভা অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।

সভায় প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট, কনস্যুলার সেবা, প্রবাসীকল্যাণ বিষয়ে তাঁদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তাঁদের সমস্যা বিষয়ে পরামর্শ দেন মোহাম্মদ আজহারুল হক ও মো. জসীম উদ্দিন।

মোহাম্মদ আজহারুল হক প্রবাসীদের সমস্যার সমাধান নিয়ে আলোচনা করেন। তিনি প্রবাসীদের দেশের অতি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে উল্লেখ করে পাসপোর্টসহ বিভিন্ন সেবা প্রদানে বাংলাদেশ সরকারের ভূমিকা তুলে ধরেন। গ্রিসে বসবাসকারী প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট ও বহিরাগমন অধিদপ্তরের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে তিনি প্রবাসীদের সমস্যা লিপিবদ্ধ ও দূতাবাসকে এসব সমস্যা সমাধানে কার্যকর সহযোগিতার আশ্বাস দেন। মোহাম্মদ আজহারুল হক ব্যক্তিগতভাবে অনেক প্রবাসীর সঙ্গে কথা বলেন এবং সমাধান বিষয়ে পরামর্শ দেন।

এথেন্সে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে সভা
এথেন্সে প্রবাসীদের সমস্যা ও সমাধান বিষয়ে সভা

মো. জসীম উদ্দিন প্রবাসীদের পক্ষে তাঁদের দাবিদাওয়া ও প্রত্যাশা তুলে ধরেন। তিনি বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ গঠনে গ্রিকপ্রবাসীদের নিরলস কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানান। প্রবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের সদস্য কার্ড গ্রহণ করার আহ্বান জানান তিনি। প্রবাসীদের বৈধ পথে টাকা পাঠানোর উপকারিতা ও অবৈধ পথে টাকা প্রেরণের ক্ষতিকর দিক তুলে ধরে তিনি বৈধ পথে টাকা পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য অনুরোধ করেন।

রাষ্ট্রদূত গ্রিসে প্রবাসীদের পাসপোর্ট প্রদানের জন্য একটি মোবাইল ইউনিট প্রেরণ করতে অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হককে অনুরোধ করেন। অতিরিক্ত সচিব একটি মোবাইল ইউনিট প্রেরণের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

সভা সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নুর চৌধুরী। দূতাবাসের কনস্যুলার সেবা সম্পর্কে বিশেষ উপস্থাপনা করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ। এই উপস্থাপনায় সেবা প্রদানে এথেন্সের বাংলাদেশ দূতাবাসের বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রমকে তুলে ধরা হয়। সভায় দূতাবাসের কাউন্সেলর মো. খালেদ এবং পাসপোর্ট ও বহিরাগমন অধিদপ্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি