দক্ষিণ কোরিয়ায় ঈদুল আজহা উদযাপিত

আনসানে ওংগুক পার্কে ঈদের জামাত
আনসানে ওংগুক পার্কে ঈদের জামাত

এশিয়ার অন্যতম উন্নত দেশ দক্ষিণ কোরিয়ায় গত রোববার যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় মুসলিমসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা এদিন ঈদের নামাজ আদায় করেন।

ঈদ উপলক্ষে দেশটিতে সরকারি ছুটি না থাকলেও দিনটি রোববার হওয়ায় প্রবাসী বাংলাদেশিসহ মুসলিমদের মাঝে আনন্দ-উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। রাজধানী সিউলসহ বিভিন্ন শহরের ঈদগাহে ও মসজিদে ঈদের জামাত আদায় করার জন্য এসে ভিড় জমান হাজার হাজার মুসল্লি। বিভিন্ন দেশের মুসলমানদের মুখে ঈদের তকবির আল্লাহু আকবর আল্লাহু আকবর লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদসহ নানা ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে ঈদগাহ ও মসজিদ প্রাঙ্গণগুলো।

সিউলসহ বিভিন্ন শহরে ঈদুল আজহার জামাত পৃথক পৃথক সময়ে অনুষ্ঠিত হয়। বাংলাদেশি অধ্যুষিত শহর আনসানে ওংগুক পার্ক ময়দানে দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ৭টায় ও দ্বিতীয় জামাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। সিউলিস্থল ইথেওয়ান কেন্দ্রীয় জামে মসজিদে প্রথম জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হয়।

সিউলিস্থল ইথেওয়ান কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের জামাত
সিউলিস্থল ইথেওয়ান কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের জামাত

আনিয়াং মসজিদে ৯টায় জামাত অনুষ্ঠিত হয়। ফারান মসজিদে সকাল ৬টায়, সাড়ে ৭টা ও ১০টায় তিনটি জামাত হয়। এ ছাড়া খুয়াংজু, পাজু, কিম্পু, সংউরি, খাপ্পাই, ওসান, পিয়নটেক, দেজন, জিনজন, সুওন, বুসানসহ বিভিন্ন শহরে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের দিন কয়েকজন প্রবাসী বাংলাদেশি
ঈদের দিন কয়েকজন প্রবাসী বাংলাদেশি

মুসলিম দেশগুলোতে পশু কোরবানি নিয়ম থাকলেও দক্ষিণ কোরিয়ায় প্রকাশ্যে পশু কোরবানি দেওয়ার অনুমতি নেই। তাই বাংলাদেশি ও পাকিস্তানি হালাল ফুডের দোকানগুলোতে ভিড় ছিল চোখে পড়ার মতো।