ফিনল্যান্ডে বাংলাদেশি মুসলমানদের ঈদ উদ্যাপন

ফিনল্যান্ডে বাংলাদেশি মুসলমানদের ঈদ উদ্‌যাপন
ফিনল্যান্ডে বাংলাদেশি মুসলমানদের ঈদ উদ্‌যাপন

ফিনল্যান্ডে ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল আজহা উদ্‌যাপন করেছেন মুসলমানরা। পড়ন্ত গ্রীষ্মে আকাশ থেকে নেমে আসা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে ফিনল্যান্ডের প্রবাসী বাংলাদেশি মুসলমানরা সমবেত হন ঈদের জামাতে।

রাজধানী হেলসিংকিতে ইসলামি রীতি অনুযায়ী প্রবাসী বাংলাদেশি মুসলমানদের ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল নয়টায় হাকানিয়েমির পাল্লোহাল্লিতে। এতে ইমামতি করেন দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় ৯টা ৪৫ মিনিটে। এতে ইমামতি করেন মো. নুর আলম।

এ ছাড়া সকাল নয়টায় ভানতার কাম্পো স্পোর্টস সেন্টার মিলনায়তনে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের খতিব বশির আহমেদের ইমামতিতে আরেকটি জামাতটি অনুষ্ঠিত হয়।

ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি–সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাতে দুটিতে অংশ নেন।

ফিনল্যান্ডে বাংলাদেশি মুসলমানদের ঈদ উদ্‌যাপন
ফিনল্যান্ডে বাংলাদেশি মুসলমানদের ঈদ উদ্‌যাপন

বরাবরের মতো এবারেও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্মীয়স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজখবর নেওয়া ইত্যাদি। ঈদের এ আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে কয়েক দিন চলবে।

মাতৃভূমির মায়া আর দেশে ফেলে আসা স্বজনদের জন্য ভালোবাসা বুকে চেপে বাংলাদেশসহ অন্য দেশের প্রবাসীরা সবাই পরস্পর ভাগাভাগি করেছেন আনন্দ। সুযোগমতো ফোন, ফেসবুক ও স্কাইপেতে যোগাযোগ করেছেন নিজ দেশে। অনেকেই অশ্রুসজল হয়ে পড়েন মা-বাবার জন্য। কেউ সন্তানের কচি মুখ মনে করে চোখ মুছেছেন। তবে সবকিছু ছাপিয়ে সবাই হাসিমুখেই উদ্‌যাপন করেছেন ঈদ।