নেদারল্যান্ডসে আনন্দঘন পরিবেশে ঈদ মিলনমেলা

ঈদ মিলনমেলার দৃশ্য
ঈদ মিলনমেলার দৃশ্য

নেদারল্যান্ডসে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ঈদ মিলনমেলা। বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা সমবেত হয়ে ঈদ উদ্‌যাপন করেন। গত রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশের রাষ্ট্রদূতের সরকারি বাসভবন বাংলাদেশ হাউসে এই মিলনমেলা তথা ঈদ ওপেন হাউস আয়োজন করা হয়।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও তাঁর সহধর্মিণী ড. দিলরুবা নাসরীন আগত অতিথিদের স্বাগত জানান এবং সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। দূতাবাসের আমন্ত্রণে সাড়া দিয়ে নেদারল্যান্ডসপ্রবাসী ছাড়াও পার্শ্ববর্তী দেশ বেলজিয়াম থেকে অনেক বাংলাদেশি অনুষ্ঠানে উপস্থিত হন।

ঈদ মিলনমেলার দৃশ্য
ঈদ মিলনমেলার দৃশ্য

ঈদ মিলনমেলায় নেদারল্যান্ডসের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সপরিবার উপস্থিত ছিলেন। দূতাবাস আয়োজিত ঈদ ওপেন হাউসে বাংলাদেশি কমিউনিটির শিশু-কিশোরদের সরব উপস্থিতি পরিবেশকে উৎসবমুখর করে তোলে।

উপস্থিত সব বাংলাদেশির সঙ্গে রাষ্ট্রদূত ঈদের শুভেচ্ছা ও কুশলাদি বিনিময়ের পাশাপাশি তাঁদের সার্বিক খোঁজখবর নেন। ইসলামের ভ্রাতৃত্ববোধ ও ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে প্রবাসী বাংলাদেশিদের একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে দেখা যায়।

ঈদ মিলনমেলার দৃশ্য
ঈদ মিলনমেলার দৃশ্য

মিলনমেলায় ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। এরপর রাষ্ট্রদূত শুভেচ্ছা বক্তব্য দেন।

রাষ্ট্রদূত বেলাল তাঁর শুভেচ্ছা বক্তব্যে প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ কর্মক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে বাংলাদেশের ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করার আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে প্রবাসী বাংলাদেশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ঈদ মিলনমেলার দৃশ্য
ঈদ মিলনমেলার দৃশ্য

ঈদ মিলনমেলায় উপস্থিত অতিথিদের জন্য দূতাবাসের পক্ষ থেকে নৈশভোজের আয়োজন করা হয়। আনন্দঘন পরিবেশে ঈদ উদ্‌যাপন করে প্রবাসী বাংলাদেশিরা কিছুক্ষণের জন্য যেন বাংলাদেশেই ফিরে গিয়েছিলেন। সর্বোপরি, ঈদের আনন্দ পরিবার ও বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করে নেওয়া, বাংলাদেশ কমিউনিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় এবং ঈদের ঐতিহ্যবাহী খাবার উপভোগ করার মধ্য দিয়ে হাসি-আনন্দে প্রবাসী বাংলাদেশিরা ঈদ উদ্‌যাপন করেন। বিজ্ঞপ্তি

ঈদ মিলনমেলার দৃশ্য
ঈদ মিলনমেলার দৃশ্য