১৫ আগস্ট বাঙালির জীবনে কালো অধ্যায়

বক্তব্য দিচ্ছেন আবিদা ইসলাম
বক্তব্য দিচ্ছেন আবিদা ইসলাম

দক্ষিণ কোরিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

আজ (১৫ আগস্ট) দিবসের কর্মসূচি শুরু হয় সকাল ৯টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। এরপর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন।

পরে বিকেলে দূতাবাসের হলরুমে রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মকর্তা–কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের সূচনা হয়। এ পর্বের প্রথমে ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ ও বিশেষ দোয়া পরিচালনা করা হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
আলোচনা অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

আলোচনা অনুষ্ঠানে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রদূত আবিদা ইসলাম উপস্থিত প্রবাসীদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন। তিনি বলেন, ১৫ আগস্ট বাঙালি জাতির জীবনে এক কালো অধ্যায়।

আরও বক্তব্য দেন দূতাবাসের ডিফেন্স উইংয়ের প্রধান এয়ার কমোডর কাজী শফিকুল হাসান, কাউন্সেলর মুহাম্মদ মাসুদ রানা চৌধুরী, প্রথম সচিব (শ্রম) মকিমা বেগম। উন্মুক্ত আলোচনায় অংশ নেন প্রবাসী কমিউনিটির নেতারা। অনুষ্ঠান পরিচালনা করেন মকিমা বেগম।