সিডনিতে জাতীয় শোক দিবস পালন

সিডনিতে জাতীয় শোক দিবস পালন
সিডনিতে জাতীয় শোক দিবস পালন

অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট বিনম্র শ্রদ্ধায় পালন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে আজ (১৫ আগস্ট) বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় সিডনির অ্যাডিনা অ্যাপার্টমেন্টে কনস্যুলেট কার্যালয়ের সভাকক্ষে এক মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শহীদ সবার স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত সবাই। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলির ওপর আলোকপাত করেন সিডনিতে নিয়োজিত বাংলাদেশের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান নিয়ে মুক্ত আলোচনা করেন সভায় আমন্ত্রিত অতিথিরা। কনসাল জেনারেলের আমন্ত্রণে মুক্ত আলোচনা সভায় সিডনির স্থানীয় বাংলাদেশিরা অংশ নেন।

সভায় সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম শুরু প্রসঙ্গেও কথা বলেন কনসাল জেনারেল। তিনি জানান, আগামী মাস নাগাদ বিভিন্ন সেবা দেওয়া শুরু করা হবে এখান থেকে। সিডনিতে একটি কনস্যুলেট সেবা চালুর জন্য দীর্ঘদিন ধরে দাবি করে আসছিলেন সিডনিতে বসবাসরত বাংলাদেশিরা।