ওসাকায় জাতীয় শোক দিবস পালন

ওসাকায় জাতীয় শোক দিবস পালন
ওসাকায় জাতীয় শোক দিবস পালন

জাপানের ওসাকায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের কানসাই (জাপান) শাখার উদ্যোগে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে আজ রোববার (১৮ আগস্ট) স্থানীয় সময় দুপুরে ওসাকা শহরের ইকুনো কিউমিন সেন্টার মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ থেকে স্কাইপের মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক সচিব বিপ্লব বড়ুয়া। সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক আবু সাদাত মো. সায়েম। পরিচালনা করেন সদস্যসচিব হারুন অর রশিদ। উপস্থাপনা করেন তানিয়া তাবাসসুম।

আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। এটা ছিল ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড। ঘাতকেরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি।

তাঁরা আরও বলেন, জাতির পিতার আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সমাপনী বক্তব্যে আবু সাদাত মো. সায়েম বলেন, বাংলাদেশের গৌরব ইতিহাস ও ঐতিহ্য বাংলাদেশ আওয়ামী লীগ সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করার জন্য বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টা করা হয়েছে। তারপরও তিনি বিচলিত না হয়ে দেশের মানুষের পাশে থেকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এই আলোচনা সভায় আরও যোগ দেয় ছাত্রলীগ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জাপান শাখা। আলোচনা সভা চলাকালে তিন ধাপে ১৯৭৫ সালের ১৫ আগস্টের প্রেক্ষাপট ও ঘটনাপ্রবাহের ওপর একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সভায় আরও বক্তব্য দেন ফখরুল ইসলাম, স্বাচিপের জাপান শাখার যুগ্ম আহ্বায়ক ডা. ওমর ফারুক ও সদস্যসচিব ডা. মারুফ হক খান, মাহফুজুল করিম, ডা. সালমান মাহমুদ সিদ্দিকী, আমিনুর রহমান, আশরাফ মোহাম্মদ ও ওসাকা ইউনিভার্সিটির পিএইচডি গবেষক এস এম নাদিম মাহমুদ।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। এর আগে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বিজ্ঞপ্তি