নাইজেরিয়ায় বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

আবুজায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
আবুজায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

নাইজেরিয়ার রাজধানী আবুজায় বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দেশটির বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী পালন করেছে।

বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকীতে ১৫ আগস্ট সকালে আনুষ্ঠানিকভাবে হাইকমিশন চত্বরে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান জাতীয় পতাকা অর্ধনমিত করে দিনের কর্মসূচি শুরু করেন।

কর্মসূচির দ্বিতীয় পর্বে সন্ধ্যায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভায় বক্তারা জাতির জনকের বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তাঁরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

হাইকমিশনার ও তার সহধর্মিণী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন
হাইকমিশনার ও তার সহধর্মিণী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন

দেশটির বিশিষ্ট সাংবাদিক লিউনার্দ ওরো জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন। তিনি ভিজিট বাংলাদেশ কর্মসূচির আওতায় সম্প্রতি বাংলাদেশ ভ্রমণ করেন।

হাইকমিশনার মো. শামীম আহসান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বাঙালির প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহ্বান জানান।

সভার শুরুতে হাইকমিশনার ও তাঁর সহধর্মিণী, মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন
জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন

এ ছাড়া সভার আগে জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় হাইকমিশনে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা এবং দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

বাংলাদেশ কমিউনিটির সদস্য, ব্যবসায়ী, সাংবাদিকসহ নাইজেরিয়ার সুশীল সমাজের সদস্য এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি