টরন্টোয় বাংলাদেশ কনস্যুলেটে জাতীয় শোক দিবস

আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন নাঈম উদ্দিন আহমেদ
আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন নাঈম উদ্দিন আহমেদ

টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী পালন করেছে। জাতীয় শোক দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) কনস্যুলেটে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সব শহীদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

১৭ আগস্ট টরন্টো শহরের একটি কমিউনিটি হলে বাংলাদেশ কনস্যুলেট জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর নেতৃত্ব, আত্মত্যাগ ও মহিমান্বিত জীবনগাথা নিয়ে আলোচনা করেন।

টরন্টোয় নিয়োজিত বাংলাদেশের কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ জাতির পিতার সংগ্রামী জীবন, নেতৃত্ব, আত্মত্যাগ ও দূরদর্শী পররাষ্ট্রনীতি সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, জাতির পিতার হত্যাকারী ও একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা হয়েছে। এর মাধ্যমে বাঙালি জাতি অপরাধীদের দায়মুক্তি প্রদানের গ্লানি থেকে মুক্তি পেয়েছে।

উপস্থিতি
উপস্থিতি

কনসাল জেনারেল বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর ঘোষিত রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সবাইকে দলমত-নির্বিশেষে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে ধর্মগ্রন্থ থেকে পাঠ এবং জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়। এ ছাড়া বিশেষ আয়োজন ছিল বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন।