জ্যাজ ফ্রম বাংলাদেশ: লাইভ ইন পোল্যান্ড

লাইভ পরিবেশনা
লাইভ পরিবেশনা

জ্যাজ নিয়ে দেশ-বিদেশ শিরোনামে প্রথম আলোয় ২০১৮ সালের আগস্টে বাংলাদেশি জ্যাজ ব্যান্ড ইমরান আহমেদ ট্রায়োর ওপরে একটি সংবাদ প্রকাশ করে। তরুণ জ্যাজ শিল্পী ইমরান, আর্য আর মুহাইমিনের জ্যাজ সংগীতের মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশকে তুলে ধরার ইচ্ছার কথা ছিল ওই আলাপচারিতায়।

বছর ঘুরে আরেক আগস্ট আসতেই তাঁদের চমৎকার পরিবেশনা, শ্রুতিনন্দন সুর ও অনবদ্য সংগীতায়োজন মিলনায়তন-ভর্তি শ্রোতাদের শুধু মনই ভরায়নি, বরং বাংলাদেশ ও বাংলাদেশিদের প্রতিভাকে নতুন করে আর একবার চেনার সুযোগ করে দিয়েছে।

পোল্যান্ডে বাংলাদেশের খাবার, শিল্প-সাহিত্য, চিত্রকর্ম ইত্যাদি নানাবিধ সাংস্কৃতিক বিষয় স্থানীয় লোকজনের কাছে পরিচিত করে তুলতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান কাজ করে যাচ্ছেন। তিনি তাঁর এসব কর্মকাণ্ডে প্রয়োজনীয় সহযোগিতা পান বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও পোল্যান্ডপ্রবাসী বাংলাদেশ কমিউনিটির কাছ থেকে।

মাহফুজুর রহমান, আর্য, ইমরান ও মুহাইমিন (ছবিতে বাঁ থেকে)
মাহফুজুর রহমান, আর্য, ইমরান ও মুহাইমিন (ছবিতে বাঁ থেকে)

এরই ধারাবাহিকতায় গতকাল (২৭ আগস্ট) সন্ধ্যা সাতটায় ইমরান আহমেদ ট্রায়ো ওয়ারশের জনপ্রিয় রেডিও স্টেশনে এক লাইভ একক পরিবেশনায় অংশ নেন। এই পরিবেশনায় পৃষ্ঠপোষকতা করে ওয়ারশের বাংলাদেশ দূতাবাস। সহযোগিতায় ছিল জ্যাজ পোলসকু, জাজ ফোরাম ও গান-বাংলা টিভি।

‘জ্যাজ ফ্রম বাংলাদেশ: লাইভ ইন পোল্যান্ড’ শিরোনামে এই লাইভ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছাড়াও টিকিট কেটে অন্যদেরও ঢোকার সুযোগ ছিল। লাইভ এই অনুষ্ঠানে মিলনায়তনটি ছিল পরিপূর্ণ এবং ৯০ মিনিটের পরিবেশনা যেন এক নিমেষেই শেষ হয়ে যায়।

তুমুল করতালির কারণে প্রথা অনুসরণ করে ইমরান আহমেদকে আরও একটি অতিরিক্ত সংগীত শোনাতে হয় শ্রোতাদের ভালোবাসার প্রতিদান দিতে গিয়ে। পরিবেশনার ফাঁকে ফাঁকে ইমরানের টুকটাক কথোপকথন মিলনায়তনের পরিবেশকে আরও আনন্দদায়ক করে তোলে। ড্রামে আর্য শ্রেষ্ঠ আর ব্যাস গিটারে মুহাইমিনের পরিবেশনা ছিল বিশ্বমানের।

ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন রাষ্ট্রদূতের সহধর্মিণী
ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন রাষ্ট্রদূতের সহধর্মিণী

জ্যাজ পরিবেশনা শেষে ইমরান রাষ্ট্রদূত মাহফুজুর রহমানসহ সব পৃষ্ঠপোষক, আয়োজক ও শ্রোতাকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূতের সহধর্মিণী ফুলের তোড়া দিয়ে ইমরান-আর্য-মুহাইমিনদের শুভেচ্ছা জানান।