রেইন ফরেস্টে আগুন ও একটি অকালমৃত্যু

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

ব্রাজিলের আমাজনে রেইন ফরেস্টে ভয়াবহ আগুন লেগেছে। চলতি বছরে এ পর্যন্ত আমাজনে অন্তত ৭২ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

পৃথিবীর জন্য দুঃসংবাদ এটা। কারণ পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেন সরবরাহকারী এই রেইন ফরেস্ট, যাকে পৃথিবীর ফুসফুস বলা হয়। এখানে বনায়ন নষ্ট করে খাদ্য চাষ, গবাদিপশু পালন করা হচ্ছে, যা আমাজনের ইকোসিস্টেম (পরস্পর নির্ভরশীল জীবিত প্রাণী আর প্রকৃতির মাঝে) ভারসাম্য নষ্ট করে দিতে পারে স্থায়ীভাবে।

আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেন জরুরি। গাছ ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইডকে বদলে অক্সিজেন তৈরি করে। মানুষের লোভ বন কেটে নষ্ট বা আগুন লাগিয়ে ধ্বংস করে পৃথিবীকে ধ্বংসের পথে এগিয়ে দিচ্ছে। আর শুধু অক্সিজেন একমাত্র প্রয়োজন নয়, প্রচুর মেঘ আর বৃষ্টি তৈরি করে এ বন খরা প্রতিরোধ করছে পৃথিবীতে।

ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের করণীয় এয়ারনেস বাড়ানো। বন-পাহাড় কেটে বন-পাহাড় আবার সৃষ্টি করা যায় না। এগুলো রক্ষা করতে হবে নিজেদের প্রয়োজনে।

লেখিকা
লেখিকা

বাচ্চা টুকান পাখির মন খুব খারাপ আজকে। বনে কিছু মানুষ আগুন লাগানোর পর থেকেই প্রায় ফুটবল মাঠের সমান বিভিন্ন জায়গায় আগুন জ্বলছে। ওর মা অনেক কষ্টে একটা মোটামুটি নিরাপদ জায়গায় ওকে রেখে গেছে ওর ভাইকে আনতে। ওকে বলে গেছে, যদি না আসে তাহলে আকাশের তারা হয়ে যাবে মা। পাখিটা গাইছে, ‘মামনি তুমি বলেছিলে, আকাশের তারা হয়ে কবে জ্বলবে।’

বাংলাদেশে অল্প বয়সী ব্যাংক কর্মকর্তার হঠাৎ মৃত্যুর ভিডিও দেখে মনটা খুব বিষণ্ন হলো। অবশ্যই ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ জানা যাবে। কিন্তু অনেক কমন কারণ হৃদ্‌যন্ত্রের কাজ বন্ধ হয়ে মৃত্যু। যদি চেস্ট কম্প্রেশন, ব্রিদিং চালু রাখা, তারপর নিকটস্থ হাসপাতালে নেওয়া যেত, তাহলে হয়তো তাকে বাঁচানো যেত।

আমাদের দেশে অ্যাডভান্সড লাইফ সাপোর্ট সিস্টেমের ট্রেনিং এখন খুব জরুরি হয়ে পড়েছে। এইডি বা অটোমেটেড এক্সটারনাল ডিফ্রিব্রিল্টার সব অফিসে রাখা ও জীবন বাঁচাতে ট্রেনিংয়ের প্রয়োজনীয়তা ভীষণভাবে অনুভব করছি।