জাপানে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

জাপানে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা নিয়ে দেশটির দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে এক আলোচনা। দেশটির বাংলাদেশ দূতাবাস এ আলোচনার আয়োজন করে। আজ (২৯ আগস্ট) রাজধানী টোকিওতে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান। সভাপতিত্ব ও সঞ্চালনা করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বক্তব্য দিচ্ছেন রওনক জাহান
বক্তব্য দিচ্ছেন রওনক জাহান

রওনক জাহান তাঁর বক্তব্যে দুই দেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এর মাধ্যমে দুই দেশই উপকৃত হতে পারবে।

তিনি আরও বলেন, জাপানসহ বিশ্বের অন্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানবসম্পদ ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিনি বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানি জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগিতা কামনা করেন। তিনি জানান বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধ করতে সরকার সজাগ ও সচেষ্ট আছে।

উপস্থিতি
উপস্থিতি

আলোচনায় রাষ্ট্রদূত ফাতিমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক জাপান সফরের সময় দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা হয়। এর ধারাবাহিকতায় ২৭ আগস্ট বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন হবে।

আলোচনা পর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষা শিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগপ্রক্রিয়া সহজীকরণ, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয়।

এ ছাড়া অনুষ্ঠানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি