টরন্টোয় মঞ্চনাটক তিন মাতালের কাণ্ড

নাটকের মহড়ার একটি দৃশ্য
নাটকের মহড়ার একটি দৃশ্য

নাট্যসংঘ, কানাডার প্রথম প্রযোজনা হিসেবে টরন্টোয় মঞ্চে আসছে তিন মাতালের কাণ্ড। আগামী ১৪ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা সাতটায় টরন্টো শহরের ১৬ ডোম অ্যাভিনিউ, বিসিএইচসি মিলনায়তনে নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাট্যসংঘ, কানাডা প্রযোজিত এই নাটকটির রচনা ও নির্দেশনা করেছেন সুব্রত পুরু।

বাংলাদেশের বর্তমান সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপট, কানাডায় অভিবাসী বাংলাদেশিদের জীবনযাপন ও অনিন্দ্য সুন্দরের প্রতি মানুষের দুর্নিবার আকর্ষণ, এমন বিষয়গুলো স্থান পেয়েছে নাটকের গল্পে।

তিন মাতালের কাণ্ড নাটকটির গল্প সম্পর্কে এর রচয়িতা ও নির্দেশক সুব্রত পুরু প্রথম আলোকে বলেন, নাটকের তিন মাতাল তাদের আলাপচারিতায় যে ঘটনাগুলোর অবতারণা করে, তা আমাদের প্রাত্যহিক দিনলিপিরই অংশ। আপাতদৃষ্টিতে যদিও তাদের মাতাল বলে মনে হয়, কিন্তু বাস্তবে তারাই আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় সামাজিক অসামঞ্জস্য ও সমস্যাগুলো।

নাটকের মহড়ার একটি দৃশ্য
নাটকের মহড়ার একটি দৃশ্য

রাষ্ট্রীয় অসামঞ্জস্য, নৈতিকতার অবক্ষয়, মানবতাবাদ, বিবেকবোধের জাগরণের গল্প বলার চেষ্টাই আমরা করেছি। আশা করছি দর্শকপ্রিয়তা অর্জন করবে আমাদের প্রথম নিবেদন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন দিলীপ দাশ, শেখর গোমেজ, জাকির খান, অরুন্থিয়া, অনুপ সেনগুপ্ত, আরিফুর রহমান আরিফ, মুক্তি প্রসাদ ও সুভাষ দাশ। সংগীতায়োজন করছেন অমিতাভ দাশ, মামুন কায়সার ও সজীব চৌধুরী। আলোক প্রক্ষেপণ ও শব্দ ব্যবস্থাপনায় সুমন সরকার। পোশাক পরিকল্পনায় অরুণা হায়দার ও নাটকটির সার্বিক সহযোগী সুকন্যা নৃত্যাঙ্গন।

দর্শনীর বিনিময়ে নাটকটির টিকিট মূল্য রাখা হয়েছে ১০ কানাডীয় ডলার। তবে ১৮ বছরের নিচে কারও টিকিট লাগবে না।