কোরিয়ায় বিকেএর সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সেমিনারে সচিত্র প্রতিবেদনের মাধ্যমে ব্যবহারবিধি ও উপকারিতা বিশ্লেষণ করা হয়
সেমিনারে সচিত্র প্রতিবেদনের মাধ্যমে ব্যবহারবিধি ও উপকারিতা বিশ্লেষণ করা হয়

দক্ষিণ কোরিয়ার উজংবুতে বাংলাদেশ-কোরিয়া অ্যাসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গত রোববার (১ সেপ্টেম্বর) উজংবু ফরেন সাপোর্ট সেন্টারে (ইউএফএসসি) এ সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে কোরিয়ায় কাজের নিরাপত্তা বিষয় নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জানানো হয় সম্প্রতি দেশটিতে বিদেশি কর্মীদের কাজের সময় দুর্ঘটনা অনেকাংশে বেড়ে গেছে। তাই সচেতনতা বৃদ্ধি ও কাজের সময় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা ছাড়া বিকল্প কোনো উপায় নেই। সেমিনারে সচিত্র প্রতিবেদনের মাধ্যমে ব্যবহারবিধি ও উপকারিতা বিশ্লেষণ করা হয়।

এ ছাড়া সেমিনারে কেবি হানা ব্যাংকের রেমিট্যান্স-সংক্রান্ত বিষয় ও ইনস্যুরেন্স সুবিধা নিয়ে আলোচনা হয়। বিশেষ করে প্রেরণ খরচ মওকুফ ও ইনস্যুরেন্সের সুযোগ-সুবিধা আলোচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউএফএসসির মহাপরিচালক কিম থে গুন। তিনি বলেন, বাংলাদেশিদের কর্মকাণ্ড ও তাদের ব্যবহার তাকে মুগ্ধ করেছে। তিনি বাংলাদেশে ভ্রমণ করার আগ্রহ প্রকাশ করেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা
অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা

আরও বক্তব্য দেন মোহাম্মদ আল আজিম, ব্রাহ্মণবাড়িয়া অ্যাসোসিয়েশন ইন সাউথ কোরিয়ার সভাপতি নওশাদ এমডি লি মেজর ও উপদেষ্টা আজমিরি খাতুন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা
অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা

দ্বিতীয় পর্বে দেশাত্মবোধক গান, ছড়া, কৌতুক ও ধাঁধার সমন্বয়ে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথমে প্রসেনজিৎ মণ্ডল গান পরিবেশন করেন। এরপর দর্শকদের মাঝ থেকে অনেকে এ পর্বে অংশ নিয়ে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলেন। বিশেষ করে নিক্সন কিবরিয়া, রতন কুমার সরকার ও তার সহযোগীরা অনুষ্ঠানটিকে একটি ভিন্নমাত্রা দেন।

সম্মাননা প্রদান
সম্মাননা প্রদান

তৃতীয় পর্বে বিকেএর সভাপতি ইয়াং মোমেন, সহসভাপতি মোজাহেদুল আহমেদ, উপদেষ্টা আজমিরি খাতুন, উপদেষ্টা ফরিদ হান, পরিচালক শিউলি পার্ক, সাধারণ সম্পাদক খাজা মামুন, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন ও চণ্ডী কুমার মণ্ডলকে সম্মাননা এবং ব্রাহ্মণবাড়িয়া কমিউনিটি ইন কোরিয়াকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। বিজ্ঞপ্তি