সিঙ্গাপুরে বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়

সিঙ্গাপুরে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়
সিঙ্গাপুরে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়

বাংলাদেশ থেকে আগত প্রতিনিধিদলের সঙ্গে সিঙ্গাপুরে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) সিঙ্গাপুর চ্যাপ্টার গত সোমবার (৯ সেপ্টেম্বর) এ মতবিনিময় সভার আয়োজন করে।

বাংলাদেশ হাইকমিশনের কার্যালয়ে সন্ধ্যায় এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আগত ৪১ সদস্যবিশিষ্ট ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন সিঙ্গাপুরপ্রবাসী ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা।

ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের আয়োজন ও সার্বিক ব্যবস্থাপনা করেছে বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।

সিঙ্গাপুরে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়
সিঙ্গাপুরে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়

মতবিনিময়ে প্রতিনিধিদলের পক্ষে স্টাডি ট্যুরের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. আবদুল মান্নান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্ল্যা, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আবুল কাশেম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি ওসামা তাসির, অ্যাগ্রো-ফুড সেক্টর ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিলের চেয়ারম্যান মো. শফিকুর রহমান ভূঁইয়া ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ফারুক আহমেদ প্রমুখ।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, দেশে প্রযুক্তিনির্ভর মানবসম্পদ তৈরি করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। তিনি ইন্ডাস্ট্রি ৪.০ কার্যক্রমের সব সহযোগী সংগঠন ও ব্যক্তিদের আন্তরিক ধন্যবাদ এবং সিঙ্গাপুর থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

স্বাগত বক্তব্য দেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ। আইডিইবির সিঙ্গাপুর চ্যাপ্টারের পক্ষ থেকে অতিথিদের স্বাগত জানান সংগঠনের সাধারণ সম্পাদক নাজমুল খান।

বক্তব্য দিচ্ছেন মোস্তাফিজুর রহমান
বক্তব্য দিচ্ছেন মোস্তাফিজুর রহমান

প্রতিনিধিদলের অন্য সদস্যরা মতবিনিময়ে উপস্থিত ছিলেন। তাঁরা হলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোল্লা জালাল উদ্দিন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ, বস্ত্র মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাকেন্দ্রের পরিচালক এ এ মামুন, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) পরিচালক শেখ এইচ এম মোস্তাফিজ, দেবাশীষ কুমার সাহা, এটুআই-এর পলিসি স্পেশালিস্ট এইচ এম আসাদ উজ জামান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের ম্যানেজার শাকের হুসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মো. শরিফুল ইসলাম, ঢাকা রিজেন্সি হোটেলের পরিচালক এ টি এম আহমেদ হোসেন, খানস কিচেনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বেগম ও আকতার ফার্নিচারের চেয়ারম্যান কে এম আখতারুজ্জামান প্রমুখ।

সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশি ডিপ্লোমা প্রকৌশলীদের সঙ্গে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সদস্যরা
সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশি ডিপ্লোমা প্রকৌশলীদের সঙ্গে ইন্ডাস্ট্রি ৪.০ স্টাডি ট্যুরের প্রতিনিধিদলের সদস্যরা

এ ছাড়া সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশি ডিপ্লোমা প্রকৌশলী, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা, আইডিইবির সিঙ্গাপুর চ্যাপ্টারের সভাপতি হাসানুজ্জামান, সহসভাপতি মহসিন মিয়া ও সাংগঠনিক সম্পাদক রিয়াজ মোল্লা প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাপনী বক্তব্যে হাসানুজ্জামান বলেন, সিঙ্গাপুরে মানবসম্পদের ৬৮ শতাংশ কারিগরি শিক্ষায় শিক্ষিত। তাই এই দেশ এশিয়ার অন্য দেশের চেয়ে অনেক উন্নত ও এশিয়ার রোল মডেল। আমাদের সিঙ্গাপুর থেকে শিক্ষা নিয়ে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে।

মতবিনিময় সভা আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশ হাইকমিশন। উপস্থাপনা করেন নাজমুল খান।

ছবি: রাশেদ মোহাম্মদ, এলেন রকি ও হুয়াং জোহান।