বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ নেদারল্যান্ডসের

হ্যান্স ডি বোয়েরের সঙ্গে আলোচনা করছেন শেখ মুহম্মদ বেলাল
হ্যান্স ডি বোয়েরের সঙ্গে আলোচনা করছেন শেখ মুহম্মদ বেলাল

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন নেদারল্যান্ডসের ব্যবসায়ী সংগঠন ডাচ বিজনেস অ্যান্ড এমপ্লয়ার্স অর্গানাইজেশনের (ভিএনও-এনসিডব্লিউ) সভাপতি হ্যান্স ডি বোয়ের। তিনি বাংলাদেশের অব্যাহত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে ভিএনও-এনসিডব্লিউর একটি ব্যবসায়ী প্রতিনিধিদলসহ দ্রুতই বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।

হ্যান্স ডি বোয়ের তাঁর কার্যালয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সঙ্গে বৈঠককালে এই আগ্রহের কথা জানান। রাষ্ট্রদূত বেলাল গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, ভিএনও-এনসিডব্লিউ ডাচ সরকারের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে পরামর্শদানকারী সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। সামাজিক ও অর্থনৈতিক কাউন্সিলের অন্যতম প্রধান সদস্য। একই সঙ্গে শ্রম ফাউন্ডেশনে এমপ্লয়ার্স অর্গানাইজেশন ও ট্রেড ইউনিয়নের পরামর্শক সংস্থা।

সংস্থাটি ব্যবসায়ী কমিউনিটির স্বার্থ সংরক্ষণ করে থাকে। বর্তমানে দেশটির প্রায় সব সেক্টরের ১ লাখ ৮৫ হাজার কোম্পানি এর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত। এটি দেশটির বেসরকারি খাতের নিয়োগের প্রায় ৯০ শতাংশের প্রতিনিধিত্বকারী সংস্থা।

হ্যান্স ডি বোয়েরের সঙ্গে আলোচনা করছেন শেখ মুহম্মদ বেলাল
হ্যান্স ডি বোয়েরের সঙ্গে আলোচনা করছেন শেখ মুহম্মদ বেলাল

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত বেলাল ডাচ কারিগরি সহায়তায় প্রণীত বাংলাদেশের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ডেলটা প্ল্যান ২০২১-এর সর্বশেষ অবস্থা সম্পর্কে হ্যান্স ডি বোয়েরকে অবহিত এবং ডেলটা প্ল্যান ২০২১-এর আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে ডাচ বিনিয়োগকারীদের অধিক বিনিয়োগ করার অনুরোধ করেন।

এ ছাড়া রাষ্ট্রদূত ডাচ প্রধানমন্ত্রীর বাংলাদেশ প্রস্তাবিত সফরের প্রসঙ্গ তুলে ধরে এ বিষয়ে হ্যান্স ডি বোয়েরের সহায়তা কামনা করেন। হ্যান্স ডি বোয়ের জানান, বাংলাদেশে ডাচ বিনিয়োগ বৃদ্ধির পদক্ষেপ হিসেবে তিনি অচিরেই ডাচ ব্যবসায়ী প্রতিনিধি ও সম্ভাব্য বিনিয়োগকারীরা যাতে বাংলাদেশ সফর করেন সে জন্য প্রচেষ্টা গ্রহণ করবেন।

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত বাংলাদেশের নারীর ক্ষমতায়ন, ক্ষুদ্রঋণ কার্যক্রম, জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ ইত্যাদি সম্পর্কেও হ্যান্স ডি বোয়েরকে অবহিত করেন। বিজ্ঞপ্তি