জাপানে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা বাড়ছে

ওরিয়েন্টেশন কর্মশালা
ওরিয়েন্টেশন কর্মশালা

জাপানের ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে তিন মাসের প্রশিক্ষণ দেবে। এ উপলক্ষে আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাস প্রশিক্ষণার্থীদের জন্য এক ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে।

বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এ কর্মশালায় প্রশিক্ষণার্থীরা ছাড়াও উপস্থিত ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, বাংলাদেশের আইসিটি বিভাগের যুগ্ম সচিব মো. খায়রুল আমিন, ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি ও দূতাবাসের কর্মকর্তারা।

স্বাগত বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা
স্বাগত বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, দূতাবাসের উদ্যোগ ও ব্যবস্থাপনার কারণে জাপানের তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা দিন দিন বাড়ছে।

ওরিয়েন্টেশন কর্মশালার প্রেক্ষাপট তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, গত জানুয়ারি মাসে টোকিওর বাংলাদেশ দূতাবাস ও ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে এক সেমিনারের আয়োজন করে। ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটে আয়োজিত এ সেমিনারে দেশটির বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি যোগদান করেন।

বক্তব্য দিচ্ছেন ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি
বক্তব্য দিচ্ছেন ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি

সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা তুলে ধরা হয়। ফলে জাপানি তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে বেশ সাড়া পড়ে। সেই ধারাবাহিকতায় এ বছরের জুন মাসে ঢাকায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

রাষ্ট্রদূত আরও বলেন, সমঝোতা স্মারকের মূল বিষয়, ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ার, গ্র্যাজুয়েট ও প্রফেশনালদের প্রশিক্ষণ প্রদান করবে। যাতে তাঁরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত সম্পর্কে জাপানি ব্যবসায়ীদের অবহিত ও বিনিয়োগে সহায়তা করতে পারেন। এ ছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীরা অনেকে জাপানেই চাকরির সুযোগ এবং অন্যরা জাপানের শিক্ষা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন।

অতিথিদের সঙ্গে ওরিয়েন্টেশন কর্মশালায় অংশগ্রহণকারীরা
অতিথিদের সঙ্গে ওরিয়েন্টেশন কর্মশালায় অংশগ্রহণকারীরা

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস ২০১৭ সালে জাপান ইন্টারন্যাশনাল কো–অপারেশন এজেন্সির (জাইকা) সঙ্গে অনুরূপ একটি উদ্যোগ নিয়েছিল; যা ‘মিয়াজাকি মডেল’ নামে পরিচিত। মডেলটির মাধ্যমে জাইকা বাংলাদেশে তথ্যপ্রযুক্তিতে দক্ষ কর্মীদের বাংলাদেশেই প্রশিক্ষণ প্রদান ও পরে জাপানে নিয়োগের ব্যবস্থা করছে।

ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি বলেন, তাঁদের লক্ষ্য বাংলাদেশে আইটি ব্যবসার কেন্দ্র হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত এবং বাংলাদেশকে ‘বিগ ডেটা’, এআই ও রোবটিকস ইত্যাদি প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সহায়তা করা।

সেমিনারে আরও বক্তব্য দেন যুগ্ম সচিব মো. খায়রুল আমিন। বিজ্ঞপ্তি