রিয়াদে ওষুধ ও খাদ্যপণ্যের মেলায় বাংলাদেশ

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন

সৌদি আরবের রাজধানী রিয়াদে ওষুধ, চিকিৎসা সরঞ্জামাদি ও খাদ্যপণ্যের মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ। সৌদি ফুড অ্যান্ড ড্রাগ অথোরিটির (এসএফডিএ) উদ্যোগে তিন দিনব্যাপী এই মেলা গত সোমবার (৩০ সেপ্টেম্বর) শুরু হয়েছে।

ওই দিন সকালে রিয়াদের আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে মেলার উদ্বোধন করেন এসএফডিএর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. হিসাম আল-জাদে। মেলায় বাংলাদেশসহ ২০টি দেশের ৮০টি প্রতিষ্ঠান ও স্থানীয় ১২০টি প্রতিষ্ঠানসহ ২০০টির বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে স্টলগুলো পরিদর্শন করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার এস এম আনিসুল হক, ইকোনমিক মিনিস্টার মো. আবুল হাসান ও প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম তাঁর সঙ্গে ছিলেন।

মেলা প্রাঙ্গণ
মেলা প্রাঙ্গণ

রাষ্ট্রদূত গোলাম মসীহ প্যাভিলিয়ন পরিদর্শনকালে বাংলাদেশি অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের বলেন, সৌদি আরবে বাংলাদেশের ওষুধ ও খাদ্যপণ্যের চাহিদা রয়েছে। দেশটির সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, মেলায় অংশগ্রহণের মাধ্যমে দেশটির বাজারে বাংলাদেশের ওষুধ ও খাদ্যপণ্যের পরিচিতি বৃদ্ধি পাবে। আগামী দিনে দেশের ওষুধ ও খাদ্যপণ্য রপ্তানি বৃদ্ধির মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন সম্ভব হবে।

গোলাম মসীহ আরও বলেন, সৌদি আরবে বাংলাদেশের তৈরি পোশাকের ও বিপুল চাহিদা রয়েছে। এ চাহিদা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। তিনি দেশটিতে রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে দূতাবাসের পক্ষ থেকে ব্যবসায়ীদের সব ধরনের সাহায্য-সহযোগিতা করা হচ্ছে বলে জানান।

বাংলাদেশ প্যাভিলিয়নে রাষ্ট্রদূত গোলাম মসীহ
বাংলাদেশ প্যাভিলিয়নে রাষ্ট্রদূত গোলাম মসীহ

মেলায় প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন বিষয়ে সেমিনারেরও আয়োজন করা হয়। আজ মেলা শেষ হবে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় ও দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের দুটি ওষুধ কোম্পানি এরিস্টোফার্মা ও র‌্যাডিয়ান্ট এবং দুটি মৎস্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান মকসুদ ফুড প্রসেসিং অ্যান্ড আইশ কমপ্লেক্স ও প্যাসিফিক সি ফুডস লিমিটেড মেলায় অংশগ্রহণ করে। বিজ্ঞপ্তি